প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

ইরাকে যুদ্ধ সমাপ্তির ঘোষণা বাইডেনের

   
প্রকাশিত: ২:১৭ অপরাহ্ণ, ২৭ জুলাই ২০২১

ছবি: ইন্টারনেট

অবশেষে চলতি বছরের শেষ নাগাদ ইরাকে ‘যুদ্ধের দায়িত্ব সমাপ্ত’ করার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ১৮ বছর ধরে চলা এই সন্ত্রাসবিরোধী যুদ্ধের সমাপ্তি টানতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

জানা যায়, সোমবার (২৬ জুলাই) ওয়াশিংটন সফররত ইরাকি প্রধানমন্ত্রী মুস্তফা আল-কাজেমির সঙ্গে সাক্ষাতে হোয়াইট হাউসে এ ঘোষণা দিয়েছেন বাইডেন। ২০২১ সালের ৩১ ডিসেম্বরের পর ইরাকে আর কোনো মার্কিন সেনা যুদ্ধের ভূমিকা পালন করবে না বলে সাক্ষাতের পর দুই নেতা এক যৌথ বিবৃতিতে ঘোষণা দেন।

যুদ্ধের সমাপ্তি ঘোষণা করে বাইডেন বলেন, ২০২১ সাল শেষে মার্কিন সেনারা ইরাকি সেনাবাহিনীকে প্রশিক্ষণ ও সহযোগিতা করার দায়িত্ব পালন করবে, কিন্তু তারা সরাসরি কোনো যুদ্ধে অংশ নেবে না।

তবে মার্কিন বাহিনী তাদের মিশন শেষ করলেও ইরাকি বাহিনীকে আত্মরক্ষার কাজে প্রশিক্ষণ, উপদেশ ও পরামর্শ দেয়া অব্যাহত থাকবে বলে জানানো হয়েছে। ইরাকি প্রধানমন্ত্রীর ওয়াশিংটন সফরে গুরুত্বপূর্ণ ইস্যু ছিল ইরাক থেকে মার্কিন সেনা প্রত্যাহার। কাধিমি এবং বাইডেনের মধ্যে আলোচনার পরপরই এ বিষয়ে ঘোষণা দেয়া হয়।

আমেরিকা সফরে যাওয়ার আগে বাগদাদে প্রধানমন্ত্রী কাজেমি বলেছিলেন, তার দেশে আইএসের বিরুদ্ধে লড়াইয়ের জন্য যুক্তরাষ্ট্রের সেনাদের এখন আর কোনো প্রয়োজন নেই। তবে আইএসবিরোধী যুদ্ধ ও আমাদের সেনাদের প্রস্তুতির বিষয়ের জন্য একটি বিশেষ সময়সীমা প্রয়োজন। ইরাকে বর্তমানে যুক্তরাষ্ট্রের প্রায় দুই হাজার ৫০০ সেনা মোতায়েন রয়েছে।

বিবিসি বলছে, ইরাকে বর্তমানে আড়াই হাজার মার্কিন সেনা স্থানীয় বাহিনীকে ইসলামিক স্টেট (আইএস) গ্রুপের অবশিষ্টাংশের মোকাবিলায় সহায়তা করছে।

উল্লেখ্য, ইরাকি প্রধানমন্ত্রী কাজেমি গত রোববার রাতে এমন সময় আমেরিকা পৌঁছান যখন তার দেশ থেকে মার্কিন সেনা প্রত্যাহারের আহ্বান জানিয়ে ইরাকি পার্লামেন্টে পাস হওয়া আইন এখনো বাস্তবায়ন করা হয়নি। সূত্র: বিবিসি, পার্সটুডে

এআইআ/এইচি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: