প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

স্কুল-ধর্মীয় প্রতিষ্ঠান খুলছে দক্ষিণ আফ্রিকায়

   
প্রকাশিত: ২:৩৫ অপরাহ্ণ, ২৭ জুলাই ২০২১

ছবি :ইন্টারনেট

বিশ্বজুড়ে ধীরে ধীরে কমতে শুরু করেছে করোনার ভয়াবহতা। আগে যেখানে দৈনিক আক্রান্তের হার ৫০ হাজারের বেশি থাকতো সেখানে সংখ্যাটি এখন ৩০ হাজারের আশেপাশে। এদিকে করোনাভাইরাস মহামারি মোকাবিলায় আরোপ করা লকডাউন শিথিল করার ঘোষণা দিয়েছে দক্ষিণ আফ্রিকা। সোমবার (২৬ জুলাই) জাতির উদ্দেশে দেয়া ভাষণে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা এ কথা বলেন।

রামাফোসা বলেন, গুরুত্বপূর্ণ বিবেচনায় নিয়ে সীমিতাকারে সামাজিক, শিক্ষা ও ধর্মীয় এবং বাণিজ্যিক কার্যক্রমে বেশ কিছু বিধিনিষেধ তুলে নিতে উদ্যোগ নিয়েছে সরকার। এতে প্রতিষ্ঠান ও মানুষজনকে সহযোগিতা করতে হবে। না হলে সরকার যে উদ্দেশ্যে এই সিদ্ধান্ত নিয়েছে তা কাজে আসবে না। একই সঙ্গে দেশটির ১৮ বছর বয়সীদের বেশি সবাইকে গণটিকার আওতায় আনা হচ্ছে। খবর বিজনেস ইনসাইডারের

এসময় সোমবার (২৬ জুলাই)থেকে লকডাউন লেভেল তিন-এ নামিয়ে আনার ঘোষণা দেন রামাফোসা। এর ফলে এখন থেকে রাত ১০টা থেকে ভোর ৪টা পর্যন্ত কারফিউ থাকবে। আর রাত ৯টার মধ্যে রেস্টুরেন্ট ও দোকানপাট বন্ধ করতে হবে। এছাড়া মসজিদ, চার্চসহ ধর্মীয় উপাসনালয়গুলোতে ধারণ ক্ষমতার অর্ধেক মানুষ উপস্থিত থাকতে পারবে। বাড়িতে ৫০ জন ও উন্মুক্ত স্থানে ১০০ জনের সমাগম করা যাবে।

এদিকে আগামী সেপ্টেম্বর মাসে থেকে ১৮ বছরের বেশি বয়সীদের টিকা দেয়া শুরু হবে বলেও জানান দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট। আর অক্টোবর থেকে কেপটাউনে ফাইজারের টিকা উৎপাদন শুরু হবে বলে জানান তিনি।

উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকা। আফ্রিকা মহাদেশের সর্বদক্ষিণে অবস্থিত রাষ্ট্র। দেশটির পূর্ণ সরকারি নাম দক্ষিণ আফ্রিকা প্রজাতন্ত্র। দেশটির দক্ষিণে ভারত মহাসাগর ও দক্ষিণ আটলান্টিক মহাসাগর অবস্থিত; দুই মহাসাগর মিলিয়ে দক্ষিণ আফ্রিকার উপকূলীয় তটরেখার দৈর্ঘ্য প্রায় ২৮০০ কিলোমিটার।

এআইআ/এইচি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: