প্রচ্ছদ / সারাবিশ্ব / বিস্তারিত

করোনার টিকা নিলেই পাওয়া যাবে ৮ হাজার টাকা!

   
প্রকাশিত: ৫:০২ অপরাহ্ণ, ৩০ জুলাই ২০২১

করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ার পরে বিশ্বের বিভিন্ন দেশ যখন করোনার টিকার জন্য অধিক আগ্রহে অপেক্ষা করছে, তখন আমেরিকায় একটি বড় অংশের মানুষ টিকা নিতে চাইছেন না। টিকাবিরোধী আন্দোলনও হয়েছে দেশটিতে। এই পরিস্থিতিতেই নতুন সিদ্ধান্ত নিয়েছেন দেশটির প্রেসিডেন্ট। জো বাইডেন বলেন, এখনো যারা টিকা নেননি, তারা টিকা নিলেই সরকারের তরফ থেকে ১০০ ডলার বা আট হাজার টাকা দেওয়া হবে। খবর-রয়টার্স।

বস্তুত, এর জন্য আলাদা ফান্ডেরও প্রয়োজন হবে না। আমেরিকার অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, কোভিড রিলিফের যে ফান্ড তৈরি করা হয়েছিল, সেখান থেকেই এই অর্থ দেওয়া সম্ভব। বাইডেন বৃহস্পতিবার বলেন, যারা এর মধ্যেই টিকা নিয়ে ফেলেছেন, তারা নিশ্চয় ক্ষুব্ধ হবেন। কিন্তু দেশের মানুষের স্বার্থেই এই সিদ্ধান্ত নিতে হচ্ছে। সবাই টিকা না নিলে করোনা রোখা সম্ভব নয়। স্বাভাবিক জীবনেও ফিরে যাওয়া সম্ভব নয়।

ক্রোগার গ্রসারি চেন আগেই এ ধরনের একটি উদ্যোগ নিয়েছিল। সেখানে দেখা গেছে ওই সংস্থা ১০০ ডলার দেওয়ায় টিকা নেওয়ার প্রবণতা ৫০ থেকে ৭৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছিল। সেই একই কাজ জাতীয় স্তরে করার ভেবেছেন বাইডেন। ফেডারেল কর্মচারীদের জন্যও নতুন নিয়ম ঘোষণা করা হয়েছে। যারা এখনো পর্যন্ত টিকা নেননি, তাদের সপ্তাহে একবার করে টেস্ট করাতে হবে। সর্বক্ষণ মাস্ক পরে কাজ করতে হবে। সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে এবং যাতায়াতের ক্ষেত্রে একাধিক নিয়ম এবং নিষেধ মানতে হবে। বাইডেনের ধারণা, এই নিয়মও মানুষকে টিকা নিতে উৎসাহিত করবে।

না.হাসান/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: