প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

আকস্মিক ঝড়ে ক্ষতিগ্রস্ত ১২২ টি ঘর, গাছ উপড়ে পড়েছে ৩৭৭৭ টি

   
প্রকাশিত: ৬:৩২ অপরাহ্ণ, ৩১ জুলাই ২০২১

ছবি: প্রতিনিধি

স্বপ্নীল দাস, পটুয়াখালী থেকে: পটুয়াখালীর দুমকিতে টানা বর্ষণ ও আকস্মিক ঝড়ে ৫ টি ইউনিয়নে ১২২টি ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে এছাড়াও ৩৭৭৭টি ছোট বড় গাছ উপড়ে পড়েছে বন্ধ রয়েছে অধিকাংশ এলাকার বিদ্যুৎ সংযোগ। স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫-৭ ফুট উচ্চতার জলোচ্ছ্বাসে অধিকাংশ এলাকার পুকুর ও মাছের ঘের তলিয়ে যাওয়ায় কয়েকশত ঘের মালিক ক্ষতিগ্রস্ত হয়েছেন।

বিভিন্ন ইউপি চেয়ারম্যানদের প্রাথমিক তথ্যসূত্রে ১নং পাঙ্গাসিয়া ইউপি চেয়ারম্যান এ্যাডভোকেট গাজী নজরুল ইসলাম জানান, তাঁর ইউনিয়নে ২৭ টি ঘর এবং ১৩৫০ টি ছোট বড় গাছ উপরে পড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। ২ নং লেবুখালী ইউপি চেয়ারম্যান শাহ আলম আকন জানান, তাঁর ইউনিয়নে ৩৭ টি ঘরে ও ১০০১ টি গাছ ক্ষতিগ্রস্ত হয়েছে। ৩ নং মুরাদিয়া ইউপি চেয়ারম্যান মিজানুর রহমান শিকদার জানান, তাঁর ইউনিয়নে ৫ টি ঘর পূর্ণাঙ্গ এবং ২৮ টি ঘর আংশিক ক্ষতিগ্রস্ত এছাড়াও ৩৫০ টি বড় গাছ উপরে পড়েছে। ৪ নং আঙ্গারিয়া ইউপি চেয়ারম্যান সৈয়দ গোলাম মর্তুজা জানান,তাঁর ইউনিয়নে ৪ টিকে ঘর পূর্ণাঙ্গ এবং ১০১২ টি গাছ উপরে পড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। ৫ নং শ্রীরামপুর ইউপি চেয়ারম্যান আমিনুল ইসলাম সালাম জানান, তাঁর ইউনিয়নে ৪ টি ঘর পূর্ণাঙ্গভাবে এবং ১৭ টি আংশিক ক্ষতিগ্রস্ত এছাড়াও ৬৪ টি বড় গাছ উপরে পড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে।

তিনি আরো জানান অধিকাংশ পুকুর ও মাছের ঘের তলিয়ে গেছে এবং একটি গরুর উপর গাছ পড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। উল্লেখ্য যে গত ২৭ শে জুলাই দিবাগত রাতে পটুয়াখালী বরগুনা সহ উপকূলীয় অঞ্চলে আকস্মিক ঝড় আঘাত হানলে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন সহ এ ক্ষয়ক্ষতির সম্মুখীন হন। দুমকী উপজেলা নির্বাহী অফিসার শেখ আব্দুল্লাহ সাদীদ জানান, ক্ষতিগ্রস্তদের প্রকৃত তালিকা তৈরি করে জমা দেওয়ার জন্য সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানদের বলা হয়েছে এবং তাৎক্ষণিক ক্ষতিগ্রস্তদের মাঝে টিন, খাদ্যসামগ্রী ও নগদ টাকা বিতরণ করা হয়েছে।

উপজেলার অধিকাংশ এলাকার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে।পল্লীবিদ্যুতায়ন কর্তৃপক্ষ জানিয়েছেন পরিপূর্ণ বিদ্যুৎ চালু হতে আরও দু একদিন লাগতে পারে।

সালাউদ্দিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: