প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

পটুয়াখালীতে ১৫ বছরের সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড

   
প্রকাশিত: ১০:৩৪ অপরাহ্ণ, ১ আগস্ট ২০২১

ইমরান হোসেন,পটুয়াখালী থেকে: পটুয়াখালীতে ১৫ বছরের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। পটুয়াখালী আবহাওয়া অফিস থেকে জানান এই পর্যন্ত ২৬৩.৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। এ বৃষ্টিপাত ২০০৬ সাল থেকে এ পর্যন্ত সর্বোচ্চ বৃষ্টিপাত বলে নিশ্চিত করেছে আবহাওয়া অফিস। এদিকে, বাতাসের চাপ বেড়ে যাওয়ায় পটুয়াখালী সংলগ্ন বঙ্গোপসাগর বেশ উত্তাল রয়েছে। সাগর উত্তাল থাকায় মাছধরা ট্রলারসমূহকে উপকূলের কাছাকাছি চলাচল করতে বলা হয়েছে। সাগর ও নদীর পানি ৪-৫ ফুট উচ্চতায় বৃদ্ধি পেয়েছে। লঘুচাপের কারণে পটুয়াখালীর পায়রা বন্দরকে তিন নম্বর সতর্ক সংকেত ও নদীবন্দরকে ১ নম্বর সর্তকতা সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস।

এছাড়া পায়রা ও লোহালিয়া নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। উপকূলের বিভিন্ন নিমাঞ্চল প্লাবিত হয়েছে। ঝড় হাওয়ায় বিভিন্ন এলাকায় গাছ পড়ে বিদ্যুৎ সঞ্চালন লাইন বন্ধ রয়েছে। জেলা পানি উন্নয়ন বোর্ড নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ সালেহী বলেন, সাগর উত্তাল থাকায় মাছধরা ট্রলারসমূহকে উপকূলের কাছাকাছি থেকে চলাচল করতে বলা হয়েছে। নদ-নদীর পানি বেড়ে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। ভারী বর্ষণ ও পূর্ণিমার জোয়ারের প্রভাবে উপকূলীয় জেলার রাঙ্গাবালী উপজেলার চর মোন্তাজ, চর আন্ডা, চালিতাবুনিয়ার বাঁধ দিয়ে পানি প্রবেশ করে প্লাবিত হয়েছে ফসলি ক্ষেত।

ফরমান/মস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: