প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

সাইফুল মাহমুদ

সীতাকুন্ড, চট্টগ্রাম প্রতিনিধি

কর্ণফুলী নদীতে জালে আটকে মারা গেল ডলফিন

   
প্রকাশিত: ১০:০৩ পূর্বাহ্ণ, ২ আগস্ট ২০২১

ছবি : ইন্টারনেট

চট্টগ্রামের কর্ণফুলী নদীর হামিদচর এলাকা থেকে ডলফিনের একটি মৃত ছোট বাচ্চা উদ্ধার করা হয়েছে । রোববার (১ আগস্ট) বিকেলে স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে বনবিভাগের সহায়তায় মৃত বাচ্চাটি উদ্ধার করা হয়। ধারণা করা হচ্ছে, জেলেদের জালে আটকা পড়ে ডলফিনটি মারা গেছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরির সমন্বয়ক প্রফেসর ড. মনজুরুল কিবরিয়া বলেন, ডলফিনের ছোট বাচ্চাটির বয়স আনুমানিক এক বছর, দৈর্ঘ্য ৩ ফুট ৫ ইঞ্চি। ডলফিনটির প্রাথমিক সুরতহাল প্রতিবেদন করা হয়েছে। ডলফিনটির দেহে কোনো আঘাতের চিহ্ন পাওয়া যায়নি।

উপস্থিত সবার সঙ্গে কথা বলে জানা যায়, জেলেদের জালে আটকে ডলফিনটি মারা গেছে। ডলফিনটি সংরক্ষণের জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হালদা রিভার রিসার্চ ল্যাবরেটরিতে নিয়ে যাওয়া হয়েছে। ২০১৭ সালের পর থেকে এ পর্যন্ত হালদায় ২৯টি ডলফিনের মৃত্যু হয়েছে। ডলফিন স্থানীয়ভাবে উতোম বা শুশুক হিসেবে পরিচিত। সাধারণত দূষণমুক্ত পরিষ্কার পানিতে এরা বিচরণ করে।

তুষার/জু.সা.এ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: