নেটওয়ার্ক পাচ্ছেন না? জানুন সমাধানের পদ্ধতি

   
প্রকাশিত: ৪:৫৮ অপরাহ্ণ, ১৩ সেপ্টেম্বর ২০২১

ছবি: ইন্টারনেট

হঠাৎ হঠাৎ ফোনের নেটওয়ার্ক গায়েব! এই সমস্যায় অনেকেই পড়েন। ফোনে নেটওয়ার্ক কানেক্টিভিটির সমস্যা হলে টেলিকম অপারেটদের ঘাড়ে দোষ চাপিয়ে দেই। কিন্তু, তার সমাধান যে ফোনের ভিতরেই লুকিয়ে রয়েছে, তা কি আমরা জানি? জেনে নিন ফোনে নেটওয়ার্ক না পেলে করণীয়। স্মার্টফোনে নেটওয়ার্ক কানেক্টিভিটির সমস্যা হলে সবার প্রথমে সিম কার্ড পরিষ্কার করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। যদিও সিম কার্ড নোংরা হওয়া ছাড়াও নেটওয়ার্ক কানেক্টিভিটিতে সমস্যা হওয়ার আরও একাধিক কারণ রয়েছে। তাই, আপনি স্লো নেটওয়ার্ক বা ঠিকঠাক মোবাইল ইন্টারনেটের স্পিড না পেলে, সবার প্রথমে সিম কার্ড পরিষ্কার করুন। কীভাবে এই কাজ করবেন, জেনে নিন।

প্রথমেই স্মার্টফোন বন্ধ করুন

সিম কার্ড পরিষ্কার করার আগে প্রথমেই নিজের স্মার্টফোন সুইচ অফ করুন। তার জন্য পাওয়ার বাটন প্রেস করে অন্তত ১০ সেকেন্ড হোল্ড করুন। ফোন বন্ধ করার সঙ্গেই ফোনের সঙ্গে চার্জর কানেক্ট থাকলে, তা-ও খুলে ফেলুন।

স্মার্টফোনের ভেতরে সিম কার্ড খুঁজে রের করুন

সাধারণত ফোনের বাঁ দিকে একটি ট্রের মধ্যে সিম কার্ড থাকে। একটি পিন ব্যবহার করে এই ট্রে ফোন থেকে বাইরে নিয়ে আসা যায়।

সিম কার্ড ট্রে খুলে সিম বাইরে আনুন

সিম কার্ড ট্রের পাশে একটি ছোট ছিদ্র দেখতে পাবেন। এই ছিদ্রের মধ্যে সিম ইজেক্টর পিন ব্যবহার করে ঠেললেই, সিম ট্রে ফোনের বাইরে চলে আসবে। এর পরে সেই ট্রে টেনে বাইরে নিয়ে এলে, তার মধ্যে সিম কার্ড দেখতে পাবেন।

সিম কার্ড পরিষ্কার করার যে কোনও একটি পদ্ধতি অনুসরণ করুন –
সিম কার্ড ফোন থেকে বেরিয়ে এলে তা পরিষ্কার করতে হবে। এই প্রতিবেদনে সিম কার্ড পরিষ্কারের মোট ছয়টি উপায় জানানো হয়েছে। ব্যাটারির নিচে সিম স্লট থাকলে গোল্ডেন কানেক্টরগুলোকে ভালো করে পরিষ্কার করুন।

রাবিং অ্যালকোহল- একটি কাপড়ে 90-99% ঘনত্বের রাবিং অ্যালকোহল নিয়ে তার সাহায্যে সিম কার্ড পরিষ্কার করুন। প্রথমে কাপড়টি অ্যালকোহলে সামান্য ভিজয়ে নিন। চপচপে করে ভেজাবেন না।

গোল্ড গার্ড পেন – এই পেন ব্যবহার করে অনেক ধরনের ইলেকট্রনিকস প্রডাক্ট পরিষ্কার করা যায়। সিম কার্ড পরিষ্কার করতেও ব্যবহার করা যেতে পারে গোল্ড গার্ড পেন।

ইলেকট্রনিকস ক্লিনিং স্প্রে – সিম কার্ড পরিষ্কার করার জন্য ইলেকট্রনিকস ক্লিনিং স্প্রে ব্যবহার করতে পারেন। এই স্প্রে ব্যবহার করে পরিষ্কারের জন্য তা শোকানোর জন্য অপেক্ষা করুন।

রাবার ইরেজার – অনেকেই রাবার ইরেজার ব্যবহার করে সিম কার্ড পরিষ্কার করেন। যে কোনও ইরেজার ব্যবহার করে সিম কার্ডের কানেক্টরগুলো ঘষলে পরিষ্কার হয়ে যাবে।

টুথপেস্ট – সামান্য টুথপেস্ট ব্যবহার করেও সিম কার্ড পরিষ্কার করতে পারেন। হাতের কাছে উপরের কোনো উপায় না থাকলে তবেই টুথপেস্ট ব্যবহার করুন।

শুকনো কাপড় – আপনার কাছে কিছুই না থাকলে এক টুকরো শুকনো কাপড় দিয়ে সিম কার্ড পরিষ্কার করে নিন।

সিম কার্ড ফোনে ঢুকিয়ে নিন – সিম কার্ড পরিষ্কার করা হয়ে গেলে, তা ফের ফোনে ঢুকিয়ে নিন। সম্ভব হলে, সিম ঢোকানোর আগে ফোনের গোল্ডেন কানেক্টরগুলো পরিষ্কার করে নিন।

ফোন অন করুন – ফোনে সিম ঢোকানোর পরে ফের পাওয়ার বাটন প্রেস করে ফোন অন করুন।

ইলিয়াস/এসক

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: