প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

মনিরুল ইসলাম

মৌলভীবাজার প্রতিনিধি

বকেয়া মজুরি রেশনের দাবিতে জুড়ীতে চা শ্রমিকদের কর্মবিরতি

   
প্রকাশিত: ৭:০৩ অপরাহ্ণ, ২১ সেপ্টেম্বর ২০২১

মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলায় বকেয়া মজুরি ও রেশন পরিশোধসহ বিভিন্ন দাবিতে পাঁচটি চা-বাগানের শ্রমিকেরা দুই ঘন্টা কর্মবিরতি পালন করেছে। মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) সকাল ৯ টা থেকে ১১ টা পর্যন্ত এ কর্মবিরতি পালন করা হয়। দাবি পূরণ না হওয়া পর্যন্ত প্রতিদিন দুই ঘণ্টা করে কর্মবিরতি চলবে বলে জানিয়েছেন চা- শ্রমিক নেতারা। আলাপকালে চা শ্রমিকেরা জানান, উপজেলার ধামাই, শিলঘাট ফাঁড়ি, সোনারুপা, পুঁচি ফাঁড়ি ও আতিয়াবাগ চা-বাগান পরিচালনার দায়িত্বে আছে ‘আকিজ গ্রুপ’।

পাঁচটি বাগানে প্রায় আড়াই হাজার নারী ও পুরুষ শ্রমিক কাজ করছেন। এর মধ্যে ধামাই ও শিলঘাট ফাঁড়ি বাগানের ১ হাজার ২১ শ্রমিকের ১০ সপ্তাহের রেশন দীর্ঘদিন ধরে বকেয়া রয়েছে। পাঁচ বাগানের শ্রমিকদের মাথাপিছু ১ হাজার ৫০ টাকা করে বর্ধিত মজুরি পাওয়ার কথা। সেটাও দীর্ঘদিন বকেয়া রয়েছে। এ সময় তারা আরও বলেন, দীর্ঘদিন থেকে শ্রমিকদের কাঁচা বসতঘর মেরামত না হওয়ায় বৃষ্টি হলেই ঘরে পানি পড়ে। এতে করে সাধারণ শ্রমিকদের মানবেতর জীবন যাপন করতে হচ্ছে।

এ বিষয়ে সকালে ধামাই বাগানের ব্যবস্থাপকের কার্যালয়ের সামনে শত শত শ্রমিক জড়ো প্রতিবাদ করেন। বাগানের শ্রমিক পঞ্চায়েত কমিটির সভাপতি যাদব রুদ্রপাল বলেন, বাগান কর্তৃপক্ষের কাছে একাধিকবার দাবি-দাওয়া তুলে ধরলেও তাঁরা কোন ব্যবস্থা নেন নি। তাই আমরা বাধ্য হয়ে কর্মবিরতির কর্মসূচি পালন করছি। দাবি পূরণ না হওয়া পর্যন্ত প্রতিদিন দুই ঘণ্টা করে কর্মবিরতি চলবে।

কর্মবিরতির বিষয়ে আকিজ টি কোম্পানির উপমহাব্যবস্থাপক কাজল মাহমুদ বলেন, তাঁদের প্রতিষ্ঠান ২০১৮ সালের মে মাসে পাঁচটি বাগানের পরিচালনার দায়িত্ব নেয়। ১০ সপ্তাহের রেশনের বিষয়টি বেশ পুরোনো। আগের প্রতিষ্ঠান বাগান হস্তান্তরকালে বিষয়টি তাঁদের জানায়নি। প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে এ বিষয়ে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

ফরমান/মস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: