প্রচ্ছদ / সৌদি আরব / বিস্তারিত

সাগর চৌধুরী

সৌদি আরব ব্যুরো

সৌদি লেবার ফোরামের বৈঠক

অভিবাসী কর্মীদের সেবা প্রদানে কাজ করছে সৌদি সরকার: মানব সম্পদ উপমন্ত্রী

   
প্রকাশিত: ৫:৩৩ অপরাহ্ণ, ২৮ সেপ্টেম্বর ২০২১

সৌদি আরবের ভিশন ২০৩০ বাস্তবায়নের এর লক্ষ্যে বিদেশি কর্মীদের জন্য সৌদি আরবকে একটি আকর্ষনীয় গন্তব্য হিসেবে তৈরি করার অভিপ্রায়ে বিদেশি কর্মীদের আরো অধিকার প্রদান ও সেবা প্রদানের প্রক্রিয়া সহজ করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে সৌদি সরকার। সৌদি আরবের মানব সম্পদ রপ্তানিকারক দেশসমূহের অনানুষ্ঠানিক সংগঠন সৌদি লেবার ফোরাম এর এক বৈঠকে সৌদি মানব সম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের উপমন্ত্রী সাত্তাম আল হারবী এ কথা বলেন। সোমবার (২৭ সেপ্টেম্বর) রিয়াদের স্থানীয় এক হোটেলে আয়োজিত এক বৈঠকে সংগঠনের আট সদস্য রাষ্ট্রের মিশন প্রধানদের উপস্থিতিতে ফিলিপাইনের রাষ্ট্রদূত আদনান ভি আলোন্তো সভাপতিত্ব করেন।

বৈঠকে মার্চ ২০২১ এ চালুকৃত লেবার রিফর্ম ইনিশিয়েটিভ এর বিষয়ে আলোচনা হয়। সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম(বার) লেবার রিফর্ম ইনিশিয়েটিভ বাস্তবায়নের ক্ষেত্রে প্রবাসী কর্মীদের সমস্যা এবং তা কাটিয়ে উঠার জন্য সম্ভাব্য উপায় হিসেবে সুনির্দিষ্ট কিছু প্রস্তাব তুলে ধরেন। তিনি বলেন সৌদি আরবে বাংলাদেশি শ্রমিকরা যাতে প্রতারিত না হয় এবং চাকুরীর চূক্তিতে উল্লেখিত শর্ত সমুহ মানা হয় সেটি দূতাবাসের নিকট মুখ্য বিষয়। রাষ্ট্রদূত বলেন অনলাইন কন্ট্রাক্ট নবায়ন করার ক্ষেত্রে কখনো কখনো স্পন্সররা জোর করে কর্মীদের বাধ্য করে এবং কন্ট্রাক্ট রিনিউ করতে রাজি না হলে কর্মীদের তাদের ইচ্ছার বিরুদ্ধে এক্সিট ভিসা প্রদান করে। রাষ্ট্রদূত এসকল সমস্যা সমাধানে সৌদি মানব সম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের আন্তরিক সহযোগিতা কামনা করেন। পাশাপাশি তিনি সৌদি লেবার ফোরাম এর নিয়মিত বৈঠক আয়োজনের উপর গুরুত্বারোপ করেন, যাতে করে সৌদি আবরে প্রবাসি কর্মিদের সমস্যা সমাধানে সমন্বিত উদ্যোগ নেয়া যায়।

সভায় ভারত, পাকিস্তান, নেপাল, ইন্দোনেশিয়া, শ্রীলংকা ও ভিয়েতনামের রাষ্ট্রদূত ও মিশন প্রধানগণ তাদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরলে সৌদি মানব সম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের উপমন্ত্রী তা সমাধানের আশ্বাস প্রদান করেন। ফোরামের সভাপতি ফিলিপাইনের রাষ্ট্রদূত আদনান ভি আলোন্তো নিয়মিত এই ফোরামের সভা আয়োজনের আশাবাদ ব্যক্ত করে সভার সমাপ্তি ঘোষণা করেন।

 

ফরমান/মস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: