প্রচ্ছদ / স্পোর্টস / বিস্তারিত

আশা জাগিয়ে ফিরে গেলেন সৌম্য

   
প্রকাশিত: ৩:০৬ অপরাহ্ণ, ১৪ অক্টোবর ২০২১

টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্ব শুরুর আগে সংযুক্ত আরব আমিরাতে প্রস্তুতি ম্যাচে অংশ নিয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচে হারের পর আবু ধাবিতে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে আয়ারল্যান্ডের দেওয়া ১৭৮ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে শুরুতেই মুখ থুবড়ে পড়েছে টাইগাররা। ব্যাটিংয়ে নেমে দ্বিতীয় ইনিংসের প্রথম তিন ওভারেই তিন উইকেট হারিয়েছে বাংলাদেশ। ব্যক্তিগত ৩ রান করে প্রথম ওভারেই সাজঘরে ফেরেন নাঈম হাসান। এরপর দ্বিতীয় ওভারে মাত্র ১ রান করে জোশুয়া লিটলের বলে বোল্ড হয়ে দলকে আরও বিপদে ফেলে বিদায় নেন অধিনায়ক লিটন দাস। শুরুর ধাক্কা সামলাতে পারেননি মিস্টার ডিপেন্ডেবল খ্যাত মুশফিকুর রহিমও। মাত্র ৪ রান করে ক্রেগ ইয়াংয়ের শিকার হয়ে ফিরে যান তিনিও।

শুরুতেই তিন উইকেট হারিয়ে বিপাকে পড়া দলকে নিয়ে লড়াই চালিয়ে যান সৌম্য সরকার। সঙ্গী আফিফকে নিয়ে এগিয়ে যেতে থাকেন তিনি। কিন্তু ব্যক্তিগত ১৭ রানের মাথায় আফিফ বিদায় নেওয়ার পর বড় ইনিংসের আশা তৈরি করা সৌম্যও বিদায় নেন ৩০ বলে ৩৭ রান করেই। অবশ্য সৌম্যর আউটের পিছনে ভাগ্যকেও দোষারোপ করা যায়। রান আউটের শিকার হয়ে ফিরেছেন তিনি। শেষ খবর পাওয়া পর্যন্ত ১২.৪ ওভার শেষে ৫ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৮৫ রান। ব্যক্তিগত ১৭ রান নিয়ে ব্যাটিং করছেন নুরুল হাসান সোহান। তার সঙ্গী হিসেবে ক্রিজে আছেন শামিম হোসেন।

এর আগে আবু ধাবির শেখ যায়েদ স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়ে বাংলাদেশকে ১৭৮ রানের চ্যালেঞ্জিং টার্গেট ছুড়ে দিয়েছে আইরিশরা। গ্যারেথ ডিলেনির ৮৮ রানে ভর করে ২০ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ১৭৭ রানের চ্যালেঞ্জিং এই পুঁজি দাড় করায় আইরিশরা। এদিন টসে জিতে ব্যাটিংয়ে উড়ন্ত শুরু করে আয়ারল্যান্ড ক্রিকেট দল। পাওয়ারপ্লেতে ১ উইকেট হারিয়ে ৫৭ রান তুলে নেয় আইরিশরা। শুরুটা ভালোই করেছিলেন আইরিশ ওপেনার পল স্টারলিং। তবে তাকে ব্যক্তিগত ২২ রানের মাথায় সাজঘরে ফেরান নাসুম আহমেদ। এরপর এন্ড্রু বালবারনি ও গ্যারেথ ডিলেনির ব্যাটে ভর করে আগাচ্ছিল আইরিশরা। ব্যক্তিগত ২৫ রানের মাথায় বালবারনি ফিরে গেলেও অর্ধশতক তুলে নিয়েছেন গ্যারেথ ডিলেনি।

৮ ছক্কার ইনিংসে ৫০ বলে ৮৮ রান করে অপরাজিত থেকে যান তিনি। তার সঙ্গে ২৩ রান করে অপরাজিত থাকেন হ্যারি টেকটর। বল হাতে বেশ খরচে ছিলেন মোস্তাফিজ ও শরিফুল। ৪ ওভার বোলিং করে ৪০ রান হজম করেও উইকেটের দেখা পাননি মোস্তাফিজ। তবে বল হাতে উজ্জল ছিলেন তাসকিন আহমেদ। দুই ওভার বল করে ২৬ রান খরচে দুই উইকেট তুলে নিয়েছেন তিনি।

এদিকে চোট কাটিয়ে আজও ফিরতে পারেননি নিয়মিত টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। লিটন দাসের কাঁধে আজও পড়েছে নেতৃত্বের দায়িত্ব। কারণ আগের ম্যাচে দলের একাদশে না থাকা রুবেল হোসেন ও মুস্তাফিজুর রহমান সুযোগ পেয়েছেন আজ। যদিও বিশ্বকাপ স্কোয়াডে রুবেল আছেন স্ট্যান্ডবাই হয়েই। এই ম্যাচগুলো আইসিসি টিভি প্রোডাকশনের আওতায় আনেনি। ফলে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের মতো আজও খেলাটি দেখা যাবে না টিভি পর্দায়।

বাংলাদেশ দলের একাদশ: লিটন দাস (অধিনায়ক), নাঈম শেখ, সৌম্য সরকার, মুশফিকুর রহিম, আফিফ হোসেন ধ্রুব, নুরুল হাসান সোহান, শামীম হোসেন পাটোয়ারি, শেখ মেহেদী হাসান, তাসকিন আহমেদ, নাসুম আহমেদ, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন।

না.হাসান/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: