প্রচ্ছদ / শিক্ষা / বিস্তারিত

দেশে প্রথম গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু রবিবার

   
প্রকাশিত: ১২:৩৬ অপরাহ্ণ, ১৬ অক্টোবর ২০২১

ফাইল ছবি

এবারই প্রথম গুচ্ছ পদ্ধতিতে দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামীকাল রবিবার (১৭ অক্টোবর) থেকে। বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা দিয়ে শুরু হবে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা। দেশের মোট ২৬টি কেন্দ্রে একযোগে এ গুচ্ছ পরীক্ষা অনুষ্ঠিত হবে। গুচ্ছভুক্ত ২০টি বিশ্ববিদ্যালয় হলো:-

১। জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ২। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ৩। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, ৪। পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ৫। শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় (নেত্রকোনা), ৬। বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ৭। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, ৮। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, ৯। বরিশাল বিশ্ববিদ্যালয়, ১০। রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ১১। রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, ১২। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়- গোপালগঞ্জ, ১৩। কুমিল্লা বিশ্ববিদ্যালয়, ১৪। পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ১৫। খুলনা বিশ্ববিদ্যালয়, ১৬। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ১৭। ইসলামী বিশ্ববিদ্যালয়, ১৮। নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ১৯। মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ২০। হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

জিএসটিভুক্ত সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে জানানো হয়েছে, ১৭ অক্টোবর ‘এ’ ইউনিটে বিজ্ঞান, ২৪ অক্টোবর ‘বি’ ইউনিটে মানবিক এবং ১ নভেম্বর ‘সি’ ইউনিটে বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগেই সংশ্লিষ্ট কেন্দ্রে পৌঁছানোর নির্দেশনা দেওয়া হয়েছে।

গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান গণমাধ্যমকে জানান, গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ‘এ’ ইউনিটে পরীক্ষায় অংশ নেবেন ১০ হাজার ৯১৫ জন পরীক্ষার্থী। তিনি আরও বলেন, শুধুমাত্র আমাদের বিশ্ববিদ্যালয়েই এই সংখ্যক পরীক্ষার্থীর পরীক্ষা নেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ের বাইরে কোনো আসনবিন্যাস হবে না। শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধির বিষয়ে আমরা সর্বোচ্চ নজর রাখব।

এদিকে, আয়োজক কমিটি সূত্রে জানা যায়, ভর্তি পরীক্ষার প্রশ্ন হবে উচ্চ মাধ্যমিকের পাঠ্যসূচির ভিত্তিতে। এতে মোট ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা যাবে শূন্য দশমিক ২৫ নম্বর। তবে বিভাগ পরিবর্তনের জন্য আলাদা কোনো পরীক্ষা নেওয়া হবে না। এছাড়া শিক্ষার্থীদের যাতায়াত ও থাকা-খাওয়ার সমস্যাসহ বিভিন্ন দুর্দশা লাঘবে এমন সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, মানবিক ও বাণিজ্য বিভাগ মোট ৩ টি ইউনিট রয়েছে। আসন রয়েছে মোট ২২ হাজার ১৩টি। এর বিপরীতে আবেদন করেছেন ২ লাখ ৩২ হাজার ৪৫৫ জন শিক্ষার্থী। এর মধ্যে ‘এ’ ইউনিটে ১ লাখ ৩১ হাজার ৯০১ জন, ‘বি’ ইউনিটে ৬৭ হাজার ১১৭ জন এবং ‘সি’ ইউনিটে ৩৩ হাজার ৪৩৭ জন শিক্ষার্থী আবেদন করেছেন। এদিকে, জিএসটিভুক্ত ভর্তি পরীক্ষা ও ফলাফলসহ অন্য সব তথ্য ও বিস্তারিত gstadmission.ac.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।

ফরমান/মস

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: