প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

সবজি চাষে শাহনাজের ভাগ্যবদল

   
প্রকাশিত: ৬:৫৪ অপরাহ্ণ, ২৫ নভেম্বর ২০২১

দেওয়ান নাঈম, হালুয়াঘাট (ময়মনসিংহ) থেকে: ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলার সদর ইউনিয়নের গোবরাকুড়া গ্রামের শাহনাজ আক্তার তার নিজ বাড়ির আঙ্গিনার আনাছে কানাছে অনাবাদি জায়গায় এই কৃষানীর সবজি বাগান ব্যাপক সাড়া জাগিয়েছে। স্থায়ীভাবে পুষ্টির যোগান দিচ্ছে শাহনাজের বাগানের টকটকা শাকসবজি।অনাবাদি জমি,বসতবাড়ির আঙ্গিনার খোলা জায়গায় সে সাচ্ছন্দে শাকসবজির বাগান করে অনেকের পাশাপাশি শাহনাজ আক্তার নিজের ভাগ্য বদলের পাশাপাশি স্বাবলম্বী হওয়ার অনুকরনীয় দৃষ্টান্ত স্থাপন করে গোটা এলাকায় ব্যাপক পরিচিতি পেয়েছেন। জানা যায় শাহনাজ কাঞ্চনমালা আত্মরির্ভরশীল দলের একজন সদস্য।

সে স্বাবলম্বী উন্নয়ন সমিতির সীডস প্রকল্প হালুয়াঘাট হতে বিভিন্ন লাভজনক আই জি এ মূলক প্রশিক্ষণ সহায়তা ও পরামর্শ পেয়ে তিনি তার বাড়ির আঙ্গিনায় ছোট বড় বিভিন্ন শাকসবজির বাগান গড়ে তোলেন । এর পর তাকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি।পুষ্টি বাগানের আয় দিয়ে কিনেছেন দুইটি গাভী ও সাংসারিক চাহিদা মিটিয়ে ছেলে মেয়েদের সুশিক্ষায় শিক্ষিত করার লক্ষ্যে নিয়মিত স্কুলে পাঠাচ্ছেন।এসময় শাহনাজের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি স্বাবলম্বী উন্নয়ন সমিতির প্রশিক্ষণ সহায়তা ও পরামর্শ পেয়ে আজ এই পর্যন্ত আসতে পেরেছি, তাই আমার এই সাফল্য দেখে অন্যরা ও উদ্বুদ্ধ হচ্ছে।

এআইআ/এইচি

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: