জাবির ‘র‌্যাগ-৪২’ এর নির্বাচনে রাজা-রাণী কে হবে?

   
প্রকাশিত: ৮:৩২ অপরাহ্ণ, ২৬ নভেম্বর ২০২১

মোঃ আবু দারদা লিমন, জাবি থেকে: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ৪২তম ব্যাচের শিক্ষা সমাপনী উৎসব ‘র‌্যাগ-৪২’ এর রাজা ও রাণী নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। শুক্রবার (২৬ নভেম্বর) সকাল ৯টা থেকে বিশ্ববিদ্যালয়ের জাকসু ভবনে এই ভোট গ্রহণ শুরু হয় যা চলবে রাত ৯টা পর্যন্ত। এবারের নির্বাচনে রাজা পদে দুইজন ও রাণী পদে দুইজন প্রতিদ্বন্দী প্রতিদ্বন্দ্বিতা করছেন। রাজা পদে লড়ছেন পদার্থবিজ্ঞান বিভাগের ৪২তম ব্যাচের শিক্ষার্থী কাওসার আহমেদ অভি ও প্রাণিবিদ্যা বিভাগের সিফাত আল রাব্বানি। অভি বিশ্ববিদ্যালয়ের শহীদ রফিক জব্বার হল এবং সিফাত মীর মশাররফ হোসেন হলের আবাসিক শিক্ষার্থী।

অপরদিকে রাণী পদে প্রতিদ্বন্দিতা করছেন প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষার্থী ফারহানা রহমান শোভা ও ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির দেবযানী রায়। শোভা বিশ্ববিদ্যালয়ের বেগম খালেদা জিয়া হল ও দেবযানী শেখ হাসিনা হলের আবাসিক শিক্ষার্থী। জাকসু ভবনে গিয়ে দেখা যায়, সকাল ৯টা থেকেই ভোটারগণ নিজেদের ব্যাচের রাজা-রাণী নির্বাচনের জন্য ভোট দিচ্ছেন এবং নিজের পছন্দের প্রার্থীর জন্য ভোট চাচ্ছেন। সকলের উপস্থিতিতে উৎসমুখর পরিবেশে নির্বাচন চলছে।

প্রধান নির্বাচন কমিশনার আবু তাহের জানান, “সকাল থেকে সুষ্ঠু পরিবেশে নির্বাচন চলছে। প্রথম ধাপের নির্বাচন দুপুর সাড়ে ১২টায় শেষ হবে। পরে দ্বিতীয় ধাপের নির্বাচন বেলা ২ টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে। এই নির্বাচনে মোট ভোটার সংখ্যা ২ হাজার চারশত ঊনিশ জন শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়ের জাকসু ভবনে দু’টি বুথে ভোটাররা শান্তিপূর্ণভাবে ভোট প্রদান করছেন।” নির্বাচন নিয়ে কোনো অভিযোগ পেয়েছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, “এখনো পর্যন্ত প্রার্থী ও ভোটারদের পক্ষ থেকে কোন অভিযোগ পাওয়া যায়নি। রাত ৯টার পরই ভোট গ্রহণ শুরু হবে। ভোট গ্রহণ শেষেই জাকুস ভবনেই ফলাফল ঘোষনা করা হবে।”

র‌্যাগের আহবায়ক বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের ৪২ ব্যাচের শিক্ষার্থী ইসমাইল হোসেন বলেন, “র‌্যাগ নির্বাচন শেষে মূল অনুষ্ঠান ছাড়া আর কোন কার্যক্রম নেই। আমরা র‌্যাগের মূল অনুষ্ঠানের জন্য ২৩,২৪,২৫ ডিসেম্বর নির্দিষ্ট করেছি। তবে এখনো প্রসাশন থেকে অনুমতি পায়নি। সব ঠিক থাকলে নির্দিষ্ট তারিখেই র‌্যাগের অনুষ্ঠান হবে। ” নির্বাচনে প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন সাংবাদিকতা বিভাগের ৪২ তম আবর্তনের শিক্ষার্থী আবু তাহের। এছাড়া কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন একই বিভাগের শফিকুল ইসলাম, হাফিজুর রহমান, ইলিয়াস আহমেদ খান ও আফরিন মিম।

‘বন্ধুত্ব থাকুক মুকুটে, মহাকাব্যে অথবা চিরকুটে’ এই স্লোগানকে সামনে নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৪২ ব্যাচের শিক্ষার্থীরা ‘র‌্যাগ শিক্ষা সমাপনি’ কার্যক্রম পরিচালিত করছেন। রাজা-রাণী নির্বাচন নিয়ে গত কয়েকদিন ধরে চলছে নির্বাচনি প্রচারনা, পোস্টারিং,ক্যাম্পেইনসহ নানামুখী কর্মকাণ্ড। আবাসিক হল, ছাত্র-শিক্ষক কেন্দ্র, ক্যাফেটেরিয়া, বিভিন্ন অনুষদের ভবন, বটতলাসহ বিভিন্ন মোড়ে মোড়ে ছবিসহ নির্বাচনি পোস্টারিং ও বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে ক্যাম্পাসে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে।

সালাউদ্দিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: