প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

বাংলাদেশ থেকে ডাক্তার-নার্স নিতে চায় মালদ্বীপ

   
প্রকাশিত: ৯:৪৬ অপরাহ্ণ, ২৭ নভেম্বর ২০২১

ফাইল ছবি

বাংলাদেশ থেকে বিশেষজ্ঞ চিকিৎসক ও নার্সসহ দক্ষ মানবসম্পদ নেওয়ার আগ্রহী মালদ্বীপ। মালেতে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠকে মালদ্বীপের পররাষ্ট্র সচিব আব্দুল গফুর এই আগ্রহ প্রকাশ করেন। শনিবার ( ২৭ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে। পররাষ্ট্র সচিবের নেতৃত্বে বাংলাদেশের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল মালদ্বীপ সফর করছেন। দুদিনের সফরে পররাষ্ট্র সচিবের সঙ্গে আছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস, রাষ্ট্রাচার প্রধান এম আমানুল হক, দক্ষিণ এশিয়া অনুবিভাগের মহাসচিব এটিএম রাকেবুল হকসহ অন্যান্যরা। ররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, মালদ্বীপের পররাষ্ট্র সচিব কোভিডকালীন বাংলাদেশ কয়েক দফা যে সহায়তা করেছে তার জন্য ধন্যবাদ জানান। এ ছাড়া মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফাইসাল নাসিমের সম্প্রতি ঢাকা সফর ব্যবস্থাপনার জন্যও ধন্যবাদ জানান।

বৈঠকে মাসুদ বিন মোমেন বলেন, বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার পররাষ্ট্রনীতি অনুসরণ করে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সম্পর্ক উন্নয়নে অত্যন্ত গুরুত্ব দেয়। উভয় পররাষ্ট্র সচিব দুই দেশের মধ্যে আরও সহযোগিতা, বাণিজ্য, অভিবাসী শ্রমিকদের সুরক্ষা, মানবসম্পদ উন্নয়ন, কৃষি, মৎস্য, সাংস্কৃতিক কর্মসূচি বিনিময়ে জোর দেন। সভায় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন উল্লেখ করেন বাংলাদেশে তরুণদের সক্ষমতা বৃদ্ধি, চিকিৎসা শিক্ষা, দক্ষতা উন্নয়ন, বৃত্তিমূলক প্রশিক্ষণ এবং নার্স প্রশিক্ষণের জন্য অনেক প্রতিষ্ঠান গড়ে তুলেছে। এ সময় মালদ্বীপের পক্ষ থেকে বিশেষজ্ঞ চিকিৎসক ও নার্সসহ দক্ষ মানবসম্পদ নিয়োগের জন্য বাংলাদেশের সহায়তা চাওয়া হয় । উচ্চ শিক্ষা বিশেষ করে চিকিৎসা শিক্ষায় বিশেষায়িত কোর্সের জন্যও বাংলাদেশের সহায়তা চায় মালদ্বীপ।

এর আগে মাসুদ বিন মোমেন মালদ্বীপের পররাষ্ট্র প্রতিমন্ত্রী আহমেদ খলিলের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে উভয় দেশ আঞ্চলিক ও বহুপাক্ষিক ফোরামে বিশেষ করে জলবায়ু পরিবর্তন এবং আঞ্চলিক নিরাপত্তা ইস্যুতে একসঙ্গে কাজ করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে। রোহিঙ্গাদের তাদের নিজ দেশে প্রত্যাবাসনের মাধ্যমে এই সঙ্কটের দ্রুত সমাধানে বাংলাদেশকে সহায়তার আশ্বাস দিয়েছে মালদ্বীপ। প্রতিমন্ত্রী খলিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের সাম্প্রতিক আর্থ-সামাজিক উন্নয়নের এবং এলডিসি থেকে বেরিয়ে আসার প্রশংসা করেন।

জান্নাত/সা.এ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: