নড়াইল মুক্ত দিবস আজ

প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০২১, ০৩:৫৭ পিএম
হাবিবুর রহমান, নড়াইল থেকে: নড়াইল মুক্ত দিবস আজ। ১৯৭১ সালের এইদিনে (১০ ডিসেম্বর) নড়াইল থেকে পাকবাহিনীকে সম্পূর্নরূপে বিতাড়িত করা হয়। হানাদারমুক্ত হয় নড়াইল জেলা। কালিয়া ও লোহাগড়া মুক্ত হওয়ার পর বীর মুক্তিযোদ্ধারা একত্রিত হয়ে ৯ ডিসেম্বর নড়াইল শহরে অবস্থান করেন। ১০ ডিসেম্বর ভোরে বীর মুক্তিযোদ্ধারা শহরের পানি উন্নয়ন বোর্ড এলাকায় অবস্থানরত পাকবাহিনীকে ঘিরে ফেলেন। শুরু হয় তুমুল সংঘর্ষ।
এ সময় পাকবাহিনীর দুই সৈনিক নিহত হলে অধিনায়ক বেলুচ কালা খান ‘সারেন্ডার সারেন্ডার’ চিৎকার শুরু করেন। এরপর কালা খান ২২জন পাকসেনা ও ৪৫ জন স্থানীয় রাজাকার এবং বিপুল অস্ত্রসহ আত্মসমর্পণ করে। ১৯৭১ সালের ১০ ডিসেম্বর বেলা ১১টার দিকে নড়াইল হানাদারমুক্ত হয় বলে জানান বীর মুক্তিযোদ্ধারা। পরবর্তীতে ১৪ডিসেম্বর মুক্তি পাগল হাজারো জনতার উপস্থিতিতে ডাকবাংলো প্রাঙ্গণে আনুষ্ঠানিক ভাবে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়। নড়াইলমুক্ত দিবস উপলক্ষে জেলা প্রশাসনসহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: