লোহাগড়ায় ইট ভাটায় অবৈধভাবে পুড়ছে কাঠ

প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০২২, ০৭:১৬ পিএম

হাবিবুর রহমান, নড়াইল থেকে: নড়াইলের লোহাগড়া উপজেলাধীন জয়পুর ইউনিয়নের বেলটিয়া গ্রামে নয়ন ব্রিকস নামে এক ইট ভাটায় অবৈধভাবে পুড়ছে কাঠ। আইন কানুন এর তোয়াক্কা না করে শত শত মণ জ্বালানি কাঠ পোড়ানো হচ্ছে এ ইট ভাটায়। এতে পরিবেশের ভারসাম্যের চরম অবনতি হচ্ছে। রোববার (১৬ জানুয়ারী) ইট ভাটায় সরোজমিন এ গিয়ে দেখা যায় কাঠ পুড়িয়ে তৈরি করা হচ্ছে ইট, তবে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ অনুযায়ী, হাইব্রিড হফম্যান, জিগজ্যাগ ও ভার্টিক্যাল শ্যাফট কিলন পদ্ধতির চিমনি বা পরীক্ষিত নতুন প্রযুক্তির পরিবেশবান্ধব ইটভাটা স্থাপন করতে হবে।

এছাড়া ইট পোড়ানোর কাজে জ্বালালি কাঠ ব্যবহার করলে তিন বছরের কারাদণ্ড এবং অনধিক তিন লাখ টাকা জরিমানার বিধান রয়েছে। সরোজমিনে লোহাগড়া উপজেলার নয়ন ব্রিকস নামে ওই ইট ভাটায় তথ্য সংগ্রহ করতে গেলে ভাটার মালিক মজিবর রহমান মোল্যা এবং ম্যানেজার মিন্টু সাংবাদিকদের কাজে বাধা প্রদান করেন ও অকথ্য ভাষায় গালাগাল করে এবং ইট ভাটায় কাঠ পোড়ানো অবৈধ মর্মে সাক্ষাৎকার দিতে চান না।

এ বিষয়ে নড়াইলের জেলা প্রশাসক (ডিসি) মো. হাবিবুর রহমান এর সাথে মুঠোফোনে কথা হলে তিনি বলেন, অবৈধ ভাটার বিরুদ্ধে অচিরেই ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: