নির্বাচন কমিশন নিয়োগ বিল সংসদে উঠছে রোববার

প্রকাশিত: ২২ জানুয়ারি ২০২২, ০৫:২৬ পিএম

প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২’ রোববার সংসদে তুলে সেটি পরীক্ষার জন্য আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানোর প্রস্তাব করবেন আইনমন্ত্রী আনিসুল হক। জাতীয় সংসদের চলতি অধিবেশনের রোববারের বৈঠকে বিলটি সংসদে তোলার জন্য ওই দিনের কার্যসূচিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। শনিবার (২২ জানুয়ারি) এই সূচিটি প্রকাশ করেছে সংসদ সচিবালয়। সংসদে রোববারের দিনের কর্সসূচি থেকে এ তথ্য জানা গেছে।

এর আগে ১৭ জানুয়ারি মন্ত্রিসভার বৈঠকে নির্বাচন কমিশন নিয়োগ বিলের খসড়া অনুমোদন দেওয়া হয়েছে। ওই দিনই রাষ্ট্রপতির সঙ্গে নির্বাচন কমিশন নিয়োগের বিষয়ে রাজকনৈতিক দলের সংলাপের অংশ হিসেবে ক্ষমতাসীন আওয়ামী লীগ অংশ নিয়ে এ সংক্রান্ত আইন প্রনয়নের কথা জানিয়েছিল। আগামী ফেব্রুয়ারিতে বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হওয়ার আগেই চলতি অধিবেশনে এই আইন পাস করা হবে বলে জানা গেছে। এ লক্ষ্যে সংবিধানের ১১৮(১) অনুচ্ছেদ অনুযায়ী প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগের জন্য বিলটি আনা হচ্ছে। আইনমন্ত্রী বিলটি সংসদে তুললে তা আইন, বিচার ও সংসদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠানো হবে। সূত্র জানায়, বিলটির ওপর সংসদীয় কমিটির রিপোর্টের জন্য সময় খুব কম দেওয়া হবে এবং যত দ্রুত সম্ভব বিলটি পাস করা হবে। এটি পাস হওয়ার পরই এর ওপর ভিত্তি করে নতুন নির্বাচন কমিশন নিয়োগ করা হবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: