আজ সংসদে উঠছে ইসি নিয়োগ বিল

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২২, ০৯:২৬ এএম

সংসদ অধিবেশন পাঁচ দিন বিরতির পর আজ সকাল ১১টায় বসবে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সীমিত সংখ্যক সদস্যের উপস্থিতিতে অধিবেশন চলবে। এদিন নির্বাচন কমিশন (ইসি) গঠনে আইন প্রণয়নের লক্ষ্যে আজ রবিবার (২৩ জানুয়ারি) বিল উঠছে জাতীয় সংসদে। সংসদের আজকের দিনের কার্যসূচিতে প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২ উত্থাপনের বিষয়টি অন্তর্ভুক্ত রয়েছে। আইনমন্ত্রী আনিসুল হক বিলটি উত্থাপন করবেন।

আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক, সংবিধানের ১১৮(১) অনুচ্ছেদ অনুযায়ী প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার নিয়োগের নিমিত্তে বিধানকল্পে আনীত ‘প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২’ সংসদের উত্থাপনের জন্য অনুমতি প্রার্থনা করবেন। বিলটি সংসদের অনুমতি মঞ্জুরের পর মন্ত্রী বিলটি পরীক্ষাপূর্বক রিপোর্ট প্রদানের জন্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিতে পাঠানোর প্রস্তাব করবেন।

একই দিন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম ‘জেলা পরিষদ (সংশোধন) বিল-২০২২, স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) বিল-২০২২ সংসদে উত্থাপন করে তা স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় সম্পর্কিত স্থায়ী কমিটিতে পাঠানোর প্রস্তাব করবেন। দিনের অন্যান্য কার্যসূচির মধ্যে এদিন (রোববার) বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি শিল্প, বাণিজ্য ও সেবাখাতসহ দেশের অর্থনৈতিক স্বার্থ সংরক্ষণ ও উন্নয়নে বাণিজ্য সংগঠনসমূহের ভূমিকা, কার্যক্রম, শৃঙ্খলা ও দায়বদ্ধতা সুসংহতকরণকল্পে ‘ট্রেড অর্গানাইজেশন অর্ডিন্যান্স-১৯৬১ রহিত করে যুগোপযোগী করে প্রণীত ‘বাণিজ্য সংগঠন বিল-২০২২’ সংসদে উত্থাপন করে বিলটি পরীক্ষাপূর্বক রিপোর্ট প্রদানের জন্য বাণিজ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিতে পাঠানোর প্রস্তাব করবেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: