দুর্গাপুরে বালু পরিবহনের গাড়ির কারণে সড়কে বেহাল দশা

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২২, ০৪:৫৩ পিএম

ভেজা বালু পরিবহনের সময় ট্রাক থেকে বালু ও পানি পড়ে নেত্রকোনার দুর্গাপুর উপজেলায় অনেক পাকা রাস্তা কাদায় সয়লাব হয়ে আছে সারা বছর। সড়ক পরিবহন আইনে ভেজা বালু পরিবহনে নিষেধাজ্ঞা থাকলেও এখানে বছরের পর বছর ধরে পরিবহন মালিক-শ্রমিকরা এ আইনের তোয়াক্কা না করে ওই বালু পরিবহনের মাধ্যমে সড়ক নষ্ট করছেন বলে জানিয়েছেন স্থানীয়রা।

‘ভেজা বালু পরিবহনের কারণে কয়েক বছর ধরে দুর্গাপুর শহরের প্রেসক্লাব মোড়, তেরী বাজার, কালীবাড়ি মোড়, কলেজ রোড, হাসপাতাল মোড়, কাচারি মোড়সহ দুর্গাপুর-শ্যামগঞ্জ মহাসড়ক কাঁদায় সয়লাব থাকে শীত-বর্ষা সব মৌসুমেই। এতে একদিকে যেমন ব্যাহত হচ্ছে পথচারীদের যাতায়াত অন্যদিকে বিরুপ প্রভাব পড়েছে এখানকার ব্যাবসা-বাণিজ্যে’।

সোমেশ্বরী নদী থেকে বালু উত্তোলণও হয় পরিবেশ আইন অমান্য করে। নিয়ম অনুয়ায়ি যে ধরণের ড্রেজার দিয়ে বালু উত্তোলণ করার কথা সেই ধরনের ড্রেজারে বালু উত্তোলণ না করে সেলু মেশিনে অবৈধ ভাবে তৈরী বাংলা ড্রেজার নামে এক ধরনের যন্ত্র দিয়ে অনিয়মতান্ত্রিক ভাবে বালু তোলা হচ্ছে। ফলে এখানে নদী ভাঙনের কবলে পড়ে বিলীন হচ্ছে গ্রামের পর গ্রাম’।

‘সড়ক এবং পরিবেশের ওই সব বিপর্যয় ঠেকাতে বিভিন্ন স্থানে দাবি জানানোসহ নাগাতার আন্দোলন করেও কোন সুফল পাওয়া যাচ্ছে না’ বলেও জানান স্থানীয়রা।

নিয়ম-নীতির তোয়াক্কা না করে যত্রতত্র বাল উত্তোলনসহ অপরিকল্পিত বালু পরিবহনের কারণে মারাত্মক পরিবেশ বিপর্যয়ের মুখে পড়েছে দুর্গাপুরবাসী’।

দুর্গাপুর উপজেলা নির্বাহী অফিসার রাজিব-উল-আহসান বলেন, ‘ওই সব অনিয়ম রুখতে প্রতিনিয়ত মোবাইল কোর্ট পরিচালনা করছি। তাছাড়া, সড়ক এবং পরিবেশ রক্ষার্থে এখানে সচেতনতা তৈরীর লক্ষে প্রশাসনের পক্ষ থেকে মাঝে মধ্যে মাইকিংও করাচ্ছি’।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: