বাংলাদেশের আগামী নির্বাচন নিয়ে আমাদের আগ্রহ রয়েছে: চার্লস হোয়াইটলি

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২২, ১২:৫৯ পিএম

বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) আগ্রহ রয়েছে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত সংস্থাটির রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি। আজ বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে এসব কথা বলেন ঢাকায় নিয়োজিত ইউরোপীয় ইউনিয়নের এই রাষ্ট্রদূত। ইইউ রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের আগামী নির্বাচন নিয়ে আমাদের আগ্রহ আছে। চলমান ঘটনাপ্রবাহ গভীরভাবে পর্যবেক্ষণ করছে ইইউ। নির্বাচনের ফলাফল ও রাজনৈতিক পরিবেশও তারা পর্যবেক্ষণ করবে।

র‍্যাপিড  অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) প্রতি যুক্তরাষ্ট্র যে নিষেধাজ্ঞা দিয়েছে, তাতে ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্টের একজন মেম্বারের সমর্থনের বিষয়ে তিনি বলেন, ওই মেম্বারের ব্যক্তিগত মত হতে পারে। তিনি আরো বলেন, একজন ব্যক্তির অবশ্যই ব্যক্তিগত মত প্রকাশের অধিকার রয়েছে। আমি মনে করি এটিও তাই। এ বিষয়ে বাংলাদেশ সরকার পদক্ষেপ নিয়েছে, আশা করি তা দ্রুত সমাধান হবে।

মিয়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গা শরণার্থীদের প্রসঙ্গে চার্লস হোয়াইটলি বলেন, ইউরোপীয় ইউনিয়ন রোহিঙ্গাদের নিজেদের দেশ মিয়ানমারে ফিরিয়ে নিতে কাজ করছে। আমি নিজেও এ বিষয়ে একাধিকবার কথা বলেছি। দ্রুতই একটি সমাধান আসবে। রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর জন্য এসময় বাংলাদেশের জনগণের প্রশংসা ও কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি। এছাড়াও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক, বাণিজ্য এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা করতে করণীয় সম্পর্কে কথা বলেন চার্লস হোয়াইটলি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: