কাবা মসজিদের পরিধি দশগুণ বাড়ানোর ঘোষণা

   
প্রকাশিত: ১১:২১ অপরাহ্ণ, ৮ এপ্রিল ২০২২

ছবি: সংগৃহীত

মহানবী হজরত মোহাম্মদ (সা.)-এর হাতে তৈরি কাবা মসজিদের পরিধি দশগুণ বাড়ানোর ঘোষণা দিয়েছেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। বর্তমানে মসজিদটির দৈর্ঘ্য প্রায় ৫ হাজার মিটার। নতুন প্রকল্পের অধীন মদিনার এই মসজিদ ইতিহাসের সর্বোচ্চ সম্প্রসারণ করা হবে। এর ফলে এর  আয়তন হবে ৫০ হাজার বর্গ কিলোমিটার। পরিধি বাড়ানোর কাজ শেষ হলে এ মসজিদে একসঙ্গে ৬৬ হাজার মানুষ নামাজ আদায় করতে পারবেন।

কাবা মসজিদটি অবস্থিত মদিনা শহরে। এটি ইসলামের ইতিহাসে তৈরিকৃত প্রথম মসজিদ। এটি তৈরি করেছিলেন হজরত মোহাম্মদ (সা.)।  মদিনায় অবস্থিত কাবা মসজিদটি হজরত মোহাম্মদ (সা.)-এর সমাধিস্থল থেকে মাত্র পাঁচ কিলোমিটার দূরে।  ইসলামের ইতিহাসে প্রথম মসজিদ ও মহানবীর হাতে তৈরি হওয়ায় এ মসজিদে বিদেশ ও সৌদি আরবের বিভিন্ন প্রান্ত থেকে প্রতি বছর অনেক দর্শনার্থী ও মুসলমান নামাজ আদায় করতে আসেন।

নতুন প্রকল্পে চার পাশে ছায়াযুক্ত উঠান থাকবে, যা বর্তমান মসজিদ ভবনের সঙ্গে  সংযুক্ত নয় এমন প্রার্থনার স্থানগুলোর সঙ্গে যুক্ত হবে।এছাড়া অতিরিক্ত ভিড় দূর করা, মুসল্লিদের নিরাপত্তা বাড়ানো এবং মসজিদে প্রবেশ সহজ করার জন্য আশেপাশের রাস্তা সংস্কার করারও লক্ষ্য নেওয়া হয়েছে। ধর্মপ্রাণ সাধারণ মুসল্লিদের সুবিধার জন্যই মসজিদটির পরিধি বাড়ানোর ঘোষণা দিয়েছেন প্রিন্স সালমান।

সুত্রঃ আরব নিউজ

রেজানুল/সা.এ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: