এবারের বিসিএসে পরীক্ষার্থীর সংখ্যা ৫৪টি দেশের জনসংখ্যার চেয়েও বেশি!

প্রকাশিত: ২৭ মে ২০২২, ০৩:৪৮ পিএম

আজ শুক্রবার (২৭ মে) অনুষ্ঠিত হয়েছে ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা । একযোগে ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে পরীক্ষা হয়েছে।

আজকে সকাল ১০ টায় ২০০ নম্বরের পরীক্ষা শুরু হয়, ১০টায়, যা শেষ হয় দুপুর ১২টায়। পিএসসি সূত্রে জানা গেছে, এ বছর বিসিএসে আবেদন করেছেন ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন। প্রতি পদের বিপরীতে ২০৫ জন লড়ছেন। সবশেষ পরিসংখ্যান সংরক্ষণের ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারসের শুক্রবারের (২৭ মে) তথ্যমতে, বাংলাদেশের বিসিএসের পরীক্ষার্থীর সংখ্যা বিশ্বের ৫৪টি দেশ ও দ্বীপের মোট জনসংখ্যার চেয়েও বেশি।  বিশ্বের ২৩৫টি দেশের জনসংখ্যার মধ্যে ৫৪টি দেশের জনসংখ্যা সাড়ে তিন লাখেরও কম।

ওয়ার্ল্ডোমিটারসের জনসংখ্যা বিষয়ক তথ্যসূত্রে দেখা যায়, বিশ্বের ২৩৫টি দেশ ও দ্বীপের জনসংখ্যার তথ্য দেওয়া আছে।  তার মধ্যে আইসল্যান্ড থেকে শুরু করে সবশেষ হলি-সি পর্যন্ত মোট ৫৪টি দেশ ও দ্বীপের জনসংখ্যা সাড়ে তিন লাখের কম।

ওয়ার্ল্ডোমিটারসে দেখা যায়, ২৩৫ দেশ ও দ্বীপের তালিকায় ১৮১ নম্বর অবস্থানে রয়েছে আইসল্যান্ডের নাম। দেশটির শুক্রবার (২৭ মে) পর্যন্ত জনসংখ্যা তিন লাখ ৪৫ হাজার ৪৯৯ জন। আর ২৩৫ নম্বরে থাকা হোলি-সি’র জনসংখ্যা ৮০৫ জন।

এদিকে পিএসসি সূত্রে জানা যায়, গত বছরের ৩০ নভেম্বর ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ হয়। অনলাইনে আবেদন শুরু হয় একই বছরের ৩০ ডিসেম্বর। প্রথম দফায় আবেদনের শেষ সময় ছিল ৩১ জানুয়ারি। পরে জাতীয় বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত পরীক্ষা শেষ না হওয়ায় তা বাড়িয়ে ২ মার্চ নির্ধারণ করে পিএসসি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: