হাজীগঞ্জ পৌরসভার ইতিহাসে বৃহত্তম বাজেট ঘোষণা

প্রকাশিত: ৩০ জুন ২০২২, ০৪:১৪ পিএম

চাঁদপুরের হাজীগঞ্জে পৌরসভার ২০২২-২৩ অর্থ বছরের জন্য ১১৪ কোটি ১৪ লাখ ২০ হাজার ২৫০ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করা হয়েছে। যা পৌরসভার ইতিহাসে ঘোষিত বৃহত্তম বাজেট। নতুন করে কোনো ধরনের করারোপ ছাড়াই আরোপিত এই বাজেটে মোট ব্যয় ১০৯ কোটি ৫১ লাখ ৭০ হাজার টাকা। উদ্বৃত্ত থাকবে ৪ কোটি ৬২ লাখ ৫০ হাজার ২৫০ টাকা।

এদিকে এই বাজেট ঘোষণার মধ্য দিয়ে পৌরসভার ইতিহাসে বিগ বাজেট ঘোষণা করেন পৌর মেয়র আ.স.ম মাহবুব-উল আলম লিপন। যা চলতি অর্থ বছরের চেয়ে ৫২ কোটি টাকারও বেশি। পৌরসভা সূত্রে জানা গেছে, ১১৪ কোটি ১৪ লাখ ২০ হাজার ২৫০ টাকার প্রস্তাবিত বাজেটে মধ্যে নিজস্ব (রাজস্ব) খাতে আয় ধরা হয়েছে, ২৭ কোটি ৯ লাখ ১ হাজার ২৫০ টাকা।

এর মধ্যে নিজস্ব রাজস্ব আয় ২১ কোটি ১৩ লাখ ৪৬ হাজার ২৫০ টাকা এবং পানির রাজস্ব আয় ৫ কোটি ৯৫ লাখ ৫৫ হাজার টাকা। রাজস্ব খাতে সর্বমোট ব্যয় ধরা হয়েছে ২৬ কোটি ২৭ লাখ ৫ হাজার টাকা। এর মধ্যে নিজস্ব রাজস্ব ব্যয় ২০ কোটি ৭৩ লাখ ৮০ হাজার টাকা এবং পানির রাজস্ব ব্যয় ৫ কোটি ৫৩ লাখ ২৫ হাজার টাকা।

রাজস্ব আয়ে মোট উদ্বৃত্ত থাকবে ৮১ লাখ ৯৬ হাজার ২৫০ টাকা। এর মধ্যে রাজস্ব তহবিলে ৩৯ লাখ ৬৬ হাজার ২৫০ টাকা ও পানির রাজস্বে ৪২ লাখ ৩০ হাজার টাকা উদ্বৃত্ত থাকবে।

অপর দিকে উন্নয়ন খাতে সর্বমোট আয় ধরা হয়েছে ৮৭ কোটি ৫ লাখ ১৯ হাজার টাকা। তার মধ্যে উন্নয়ন খাতে মোট ব্যয় হবে ৮৩ কোটি ২৪ লাখ ৬৫ হাজার টাকা। উদ্বৃত্ত থাকবে ৩ কোটি ৮০ লাখ ৫৪ হাজার টাকা।

উল্লেখ্য, চলতি (২০২১-২০২২) অর্থ বছরে ৬১ কোটি ৮৭ লাখ ৬১ হাজার টাকা ঘোষণা করা হয়। এবারের ঘোষিত বাজেট চলতি অর্থ বছরের চেয়ে ৫২ কোটি ২৬ লাখ ৫৯ হাজার ২৫০ টাকা বেশি।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: