প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

ডি এইচ মান্না

সিলেট প্রতিনিধি

সিলেটে নদী খননের তাগিদ দিলেনঃ পররাষ্ট্রমন্ত্রী

   
প্রকাশিত: ৬:৫৬ অপরাহ্ণ, ৯ জুলাই ২০২২

স্মরণকালের ভয়াবহ বন্যা অতিক্রম করেছে সিলেট। এমন ভয়াবহ বন্যা গত ১৩০ বছরেও হয়নি মনে করেন সিলেটের স্থানীয় মানুষজন। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে মোমেন বলেছেন, এমন ভয়াবহ বন্যা থেকে বাঁচতে নদীগুলো খনন করতে হবে। অন্যথায় পানি নিষ্কাশনের আর কোন ব্যবস্থা নেই। প্রকৃতিতে অস্বীকার করে চলা যায় না। তাই বন্যা নিয়ন্ত্রণে প্লানিং করে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে।

তিনি আরও বলেন, দীর্ঘদিন সিলেটে কোন নদী সংষ্কার হয়নি, পানি নিস্কাশনের কোন ব্যবস্থা নেই। এক সময় সিলেট শহর দীঘির শহর ছিল, চারপাশে পুকুর ছিল। আজ কিছুই নেই। শুধু বিল্ডিং আর বিল্ডিং। যত জলাশয় ছিল, দখল হয়ে গেছে। সাগরদিঘীতে এক ফুটা পানিও নেই। এসব কারণেই তো এতো বড় বন্যা দেখা দিয়েছে। বন্যার সময় আমাদের সফলতা হলো তড়িৎ গতিতে মানুষকে উদ্ধার করা সম্ভব হয়েছে। তাদেরকে খাবারের ব্যবস্থা করে দেওয়া হয়েছে। যার ফলে ক্ষয়ক্ষতির পরিমাণ অনেকটা কমেছে।

আজ শনিবার (৯ জুলাই) সকালে সদর উপজেলার নয়াবাজারে সিলেট জেলা যুবলীগের উদ্যােগে বন্যাদুর্গতদের মাঝে খাদ্য সামগ্রী ও ঈদ উপহার বিতরণকালে তিনি এসব কথা বলেন। জেলা যুবলীগের ত্রাণ বিতরণ কালে উপস্থিত ছিলেন, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অধ্যক্ষ সুজাত আলী রফিক, জেলা যুবলীগের সভাপতি শামীম আহমদ ভিপি ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শামীম আহমদ।

ত্রাণ বিতরণের বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী, আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগকে ধন্যবাদ জানান। তিনি বলেন, বন্যায় সময় নেতাকর্মীরা যেভাবে ঝাঁপিয়ে পড়েছেন তা প্রশংসার দাবি রাখে।

শাকিল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: