গরু ও খাসির ভুঁড়ি পরিষ্কারের সহজ ২ পদ্ধতি

   
প্রকাশিত: ১১:১৮ পূর্বাহ্ণ, ১০ জুলাই ২০২২

গরু বা খাসির ভুঁড়ি ভুনা খেতে খুবই মজাদার। তবে ভুঁড়ি পরিষ্কার নিয়ে ঝামেলায় পড়েন কমবেশি সবাই। খেতে সুস্বাদু হওয়ায় ঝামেলা আর ঝামেলা মনে হয় না। অন্য সময় গরুর পরিষ্কার করা ভুঁড়ি সহজেই কেনা গেলেও কোরবানিতে দেখা মিলে ভিন্ন চিত্রের। তখন পশুর ভুঁড়ি পরিষ্কারের দায়িত্ব পরে যার যার নিজের উপরই। আর এ সময় বেশ ঝামেলা পোহাতে হয় এই ভুঁড়ি পরিষ্কার নিয়ে।

ভুঁড়ির গায়ে প্রচুর পরিমাণ ব্যাকটেরিয়া দ্বারা পরিপূর্ণ থাকায় খাওয়ার আগে খুবই ভালোভাবে পরিষ্কার করে নিতে হয়। ভুঁড়িতে লেগে থাকা ময়লা দূর করতে অনেকে চুন ব্যবহার করেন। তবে সময়সাপেক্ষ এসব পদ্ধতি বাদ দিয়ে সহজ দুটি উপায়ে ঝটপট পরিষ্কার করে ফেলতে পারেন ভুঁড়ি।

প্রথম পদ্ধতি

বড় এক হাঁড়ি পানি ফুটিয়ে নিন। এরপর ভুঁড়ি ছোট টুকরা করে কেটে ভালো করে ঘষে ঘষে ধুয়ে নিন। এদিকে চুলার পানি পানি ফুটে উঠলে আলাদা একটি পাত্রে ভুঁড়ির টুকরোগুলো পানিতে দিয়ে কিছুক্ষণ রেখেই তুলে নিয়ে চামচ দিয়ে ধরে আরেকটি চামচ দিয়ে আঁচড়ে কালো ময়লা তুলে নিন।

একটু ঠান্ডা হলে চামচ সরিয়ে হাত দিয়ে ধরে আঁচড়ে তুলুন কালো ময়লা। ভুঁড়ির যে অংশ খাঁজকাটা থাকে, সেই অংশ আরও কয়েক সেকেন্ড বেশি ভেজাবেন গরম পানিতে। তবে ১৫-১২০ সেকেন্ডের বেশি গরম পানিতে রাখবেন না ভুঁড়ি। এতে ময়লা আরও আটকে যেতে পারে।

দ্বিতীয় পদ্ধতি

প্রথমেই কাঁচি দিয়ে ভুঁড়ি কয়েকটি বড় টুকরা করে নিন। পানি গরম করে সিদ্ধ করে নিন ভুঁড়ি। চুলা থেকে নামিয়ে গরম থাকা অবস্থায়ই হাতে গ্লাভস পরে চামচ দিয়ে ঘষে উঠিয়ে ফেলুন ময়লা।
প্রাথমিকভাবে পরিষ্কার করা হয়ে গেলে একটি বড় প্যানে পরিমাণ মতো পানি গরম করুন। ১ চা চামচ হলুদের গুঁড়া দিয়ে দিন পানিতে। কেটে রাখা ভুঁড়ির টুকরা দিয়ে দিন। বলক ওঠা পর্যন্ত অপেক্ষা করুন। ১৫ থেকে ২০ মিনিট পর তেল ও ময়লা ভেসে উঠবে। ঝাঁঝরিতে উঠিয়ে পানি ঝরিয়ে ফেলুন। গরম অবস্থায় চামচ দিয়ে চেঁছে উঠিয়ে ফেলুন বাকি ময়লা। বিশেষ করে চর্বির অংশে জমে থাকা ময়লা পরিষ্কার করতে হবে ভালো করে। পেছনের অংশের পাতলা আবরণ উঠিয়ে ফেলতে পারেন চাইলে। তাহলে আরও দ্রুত পরিষ্কার হবে ভুঁড়ি।

সংরক্ষণের উপায়

ভুঁড়ি সিদ্ধ করে ডিপফ্রিজে সংরক্ষণ করতে পারেন অনেক দিন পর্যন্ত। এজন্য সিদ্ধ হওয়ার পর পানি ঝরিয়ে কয়েকবার ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন। পুরোপুরি ঠান্ডা হয়ে গেলে ছোট জিপলক ব্যাগ কিংবা মুখবন্ধ বাটিতে করে ফ্রিজে রেখে দিন।

শাকিল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: