ঈদের পরে রাজধানীতে ফিরেছে ৭৪ লাখ সিম

প্রকাশিত: ১৭ জুলাই ২০২২, ০৬:১৭ পিএম

গত রোববার (১০ জুলাই) সারাদেশে মুসলমানদের দ্বিতীয় সর্ববৃহৎ ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা উদ্‌যাপিত হয়েছে। তবে ঈদের ছুটি শেষে মঙ্গলবার (১২ জুলাই) কাগজে-কলমে অফিস খুললেও একয়েকদিন পুরোনো ধারায় ফেরেনি রাজধানী ঢাকা। গত শুক্রবার ও শনিবারের ছুটি শেষে আজ  রোববার থেকে ঢাকায় পুরোনো ব্যস্ততা ফিরেছে।

তবে ইতিমধ্যে  ঈদের পর থেকেই  প্রিয় মানুষের সঙ্গে পবিত্র ঈদুল আজহা উদযাপন শেষে জীবিকার তাগিদে রাজধানীতে ফিরতে শুরু করেছে মানুষ। প্রতিবার ঈদ ঘিরে ঠিক কত মানুষ ঢাকা ছাড়েন ও ঈদের পরের দিনগুলোতে কত মানুষ ফিরে আসেন তার সঠিক সংখ্যা কোথাও পাওয়া যায় না। তবে সক্রিয় মোবাইল ব্যবহারকারীর সংখ্যা অর্থাৎ কতগুলো সক্রিয় সিম ঈদের আগে ঢাকা থেকে ঢাকার বাইরে যাচ্ছে ও ঈদের পরে ঢাকায় ফিরছে, তা থেকে এর একটা ধারণা পাওয়া যায়।

আজ রবিবার  (১৭  জুলাই)  ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার ফেসবুকে এ সংক্রান্ত যে তথ্য দিয়েছেন তাতে দেখা যায়- ঈদের আগের দুই দিন অর্থাৎ ৮ ও ৯ জুলাই এবং ঈদের পরের দুইদিন অর্থাৎ ১১ ও ১২ জুলাই ৯০ লাখ ৩৮ হাজার ৭৭৮টি সিম ঢাকা থেকে ঢাকার বাইরে গেছে। এছাড়া  গত সাত দিনে দেশের বিভিন্ন জেলা থেকে ঢাকায় ফিরেছে প্রায় ৭৪ লাখ ১৫ হাজার ৯৯৬ জন মানুষ। মন্ত্রীর দেওয়া তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, শনিবারের (১৬ জুলাই) ঈদের ছুটি কাটিয়ে সবচেয়ে বেশি ২৩ লাখ মানুষ রাজধানীতে প্রবেশ করেছেন। এতে দেখা গেছে, গত সাতদিনে রাজধানীতে প্রবেশ করেছে গ্রামীণফোনের ৩২ লাখ ৩০ হাজার, রবির ১৮ লাখ ৪৫ হাজার, বাংলালিংকের ২২ লাখ ১৩ হাজার এবং টেলিটকের ১ লাখ ২৬ হাজার গ্রাহক।

তবে অনেকেই একাধিক সিম ব্যবহার করেন। আবার অনেক শিশু কিংবা নারী মোবাইল ব্যবহার করেন না। তাই ঠিক কতজন ঢাকা ছেড়েছেন এবং কতজন ঢাকায় ফিরেছেন তা সঠিক বলা যাচ্ছে না।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: