প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

সোহাগ মাতুব্বর

ভাঙ্গা (ফরিদপুর) প্রতিনিধি

এক বনসাইয়ের দাম প্রায় ২ লাখ টাকা!

   
প্রকাশিত: ৫:৪১ অপরাহ্ণ, ২২ জুলাই ২০২২

ছবি: সংগৃহীত

ফরিদপুরে বৃক্ষমেলায় ‘গ্রিনল্যান্ড নার্সারি’ নামের একটি স্টলে বটগাছের একটি বনসাইয়ের দাম হাঁকা হয়েছে এক লাখ ৮০ হাজার টাকা। মেলায় মোট ৩০টি স্টল অংশ নিয়েছে। এরমধ্যে প্রতিটি স্টলে বিভিন্ন ধরনের বিভিন্ন দামের গাছ বিক্রি হলেও ব্যতিক্রম শুধু এই একটি স্টল। স্টলটির মালিক রোমিও সিংহ অভি। গাছটি ঘিরে সবার আগ্রহ তৈরি হয়েছে। মেলায় আসা বেশিরভাগ দর্শক গাছটিকে এক নজর দেখার জন্য স্টলের সামনে ভিড় জমাচ্ছেন।

এ বিষয়ে স্টলের মালিক রোমিও সিংহ অভি বলেন, এ ধরনের একটি গাছ তৈরি করতে অনেক সময় লাগে। যথেষ্ট পরিচর্যা করতে হয়। এজন্য দামও বেশি। তিনি আরও বলেন, এটি একটি শিল্প। গাছটির বয়স ৩২ বছর। উচ্চতায় মাত্র দুই ফুট। সারা বিশ্বে এ ধরনের গাছের প্রচণ্ড চাহিদা রয়েছে। আমাদের দেশেও তা দিন দিন বাড়ছে।

স্টলের মালিক রোমিও সিংহ অভি  আরও বলেন, বাইরে থেকে আমাদের দেশে বিভিন্ন ধরনের বনসাই আমদানি করতে হচ্ছে। যে কারণে প্রত্যেকটি গাছের দাম অনেক বেশি। সরকার যদি আমাদের অনুদানের ব্যবস্থা করেন তাহলে আমরাই বিভিন্ন ধরনের বনসাই তৈরি করে বিশ্বের অন্য দেশে বিক্রি করতে পারবো। তাতে দেশের রাজস্ব আদায় হবে এবং বিদেশিরা আমাদের দেশের বনসাই, ক্যাকটাসসহ বিভিন্ন প্রজাতির গাছ বিষয়ে জানতে পারবে।

ইমদাদ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: