আরিফ জাওয়াদ

ঢাবি প্রতিনিধি

শামসুন্নাহার হল নির্যাতন প্রতিরোধ দিবস আজ

   
প্রকাশিত: ৫:০৮ অপরাহ্ণ, ২৩ জুলাই ২০২২

আজ ২৩ জুলাই ইতিহাসের এই দিনে ২০০২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শামসুন্নাহার হলের সাধারণ ছাত্রীদের ওপর রাতের অন্ধকারে পুলিশ নির্মম নির্যাতন চালায়। এর প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক-শিক্ষার্থীরা তীব্র আন্দোলন গড়ে তোলে। আন্দোলনের মুখে টিকতে না পেরে পদত্যাগ করতে বাধ্য হন তৎকালীন ভিসি অধ্যাপক ড. আনোয়ার উল্লাহ চৌধুরী।

ইতিহাস থেকে জানা যায়, ওইদিন রাত ১২ টার দিকে পূর্ববর্তী সরকারের আমলে নিয়োগপ্রাপ্ত হল প্রাধ্যক্ষকে সরানোর ঘটনাকে কেন্দ্র করে শামসুন্নাহার হলের গেট ভেঙে সাধারণ ছাত্রীদের ওপর বর্বরোচিত হামলা চালায় তৎকালীন সরকারের পুলিশ বাহিনী। ছাত্রীদের উপর হামলার পর এর প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক-শিক্ষার্থীরা তীব্র আন্দোলন গড়ে তোলে। ২০০৩ সাল থেকে এই দিনটিকে ‘কালো দিবস ‘হিসেবে পালন করে আসছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

ঐ কালো দিনটিকে স্মরণে রাখার জন্য প্রতিবছরের এই দিনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শামসুন্নাহার হল নির্যাতন দিবস হিসেবে পালন করে থাকেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা নির্মম ওই নির্যাতনের স্মৃতি স্মরণ করে, দিনটিকে স্মরণে রাখার জন্য প্রতিবছরের এই দিনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শামসুন্নাহার হল নির্যাতন দিবস হিসেবে পালন করে থাকে।

সালাউদ্দিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: