সাহিদুজ্জামান সাহিদ

মানিকগঞ্জ প্রতিনিধি

ভ্যাকসিনের দোকান খুলে বসে আছি ক্রেতা আসে না: স্বাস্থ্যমন্ত্রী

   
প্রকাশিত: ৫:৩৬ অপরাহ্ণ, ২৩ জুলাই ২০২২

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন বলেছেন, আমরা দোকান খুলে বসে আছি যে দোকান থেকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়া হয়। কিন্তু ক্রেতা নাই, ক্রেতা সেভাবে আসে না। ফ্রি ভ্যাকসিন দিচ্ছি। আরবের অনেক দেশ আছে যারা ফ্রি ভ্যকসিন দিচ্ছে না। ওমান এত ধনী রাষ্ট্র তারাও ফ্রি ভ্যাকসিন দিচ্ছে না। আর আমরা ভ্যাকসিনের দোকান খুলে বসে আছি ক্রেতা আসে না।

শনিবার (২৩ জুলাই) দুপুরে মানিকগঞ্জ কর্ণেল মালেক মেডিকেল কলেজে ইন্টার্ন সার্জারী চিকিৎসকদের ব্যাসিক সার্জিকাল স্কিল দক্ষতার পুরষ্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, শূণ্যের কোঠায় মৃত্যু নেমে এসেছিল। এরপরও দেখি ২,৫,১০ জন করে মৃত্যু হচ্ছে। আমরা একটি হিসাব করে বের করেছি তাতে দেখা গেল যারা মৃত্যু বরণ করছে তারা বেশিরভাগই ভ্যাকসিন ছাড়া। যারা ভ্যাকসিন নেয় নাই এইসকল লোকের মৃত্যু হচ্ছে। আমরা তো মৃত্যু কামনা না। আমরা ভ্যাকসিন নিয়ে বসে আছি অথচ লোকে ভ্যাকসিন নিতে এগিয়ে আসে না খুবই দুঃখ জনক।

বাংলাদেশে বড় দুটি অক্সিজেন লিকুইড প্ল্যান্ট স্থাপিত হবে জানিয়ে স্বাস্থ্য মন্ত্রী বলেন, আমাদের দেশের এখন প্রতি দিন দুইশ টন অক্সিজেনের প্রয়োজন। আমরা দুইটা প্ল্যান্ট বসাচ্ছি তার সক্ষমতা হবে চারশ টন। এক-একটা প্ল্যান্ট তৈরিতে সরকারের কয়েকশ কোটি টাকা ব্যায় হবে। সেই একটি প্ল্যান্ট মানিকগঞ্জে স্থাপিত হবে। বাকি আর একটি প্ল্যান্ট হবে উত্তরবঙ্গে এমনটিই জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী।

চিকিৎসাখাতের সক্ষমতা জানিয়ে মন্ত্রী বলেন, কোয়ানটিটি আমাদের আছে আমরা কোয়ালিটিতে জোর দিচ্ছে। অনেক হাসপাতাল হয়েছে, বেড আছে ৬০ হাজার। আমরা সম্প্রতি সময়ে ডাক্তার নিয়োগ দিয়েছি ১৫ হাজার, নার্স নিয়োগ দেওয়া হয়েছ প্রায় ২০ হাজার। সবকিছু দ্বিগুন করা হয়েছে। এখন আমরা কোয়ালিটি নিশ্চিতে চেষ্ট করছি।

নিজেকে ভালো রাখা, পরিবারকে ভালো রাখা এবং দেশকে ভালো রাখতে সকলকে দ্রুত ভ্যাকসিন নেওয়ার আহ্বান জানান মন্ত্রী।

এসময় স্বাস্থ্য বিভাগের জিজি আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, জেলা প্রসাসক মুহাম্মদ আব্দুল লতিফ, পুলিশ সুপার গোলাম আজাদ খান, কর্ণেল মালেক মেডিকেল কলেজের অধ্যক্ষ জাকির হোসেন, সিভিল সার্জন ডাঃ মোয়াজ্জেম আলী খান, কর্ণেল মালেক হাসপাতালের উপ-পরিচালক আরশ্বাদ উল্লাহ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম, পৌর মেয়র রমজান আলী, ডায়বেটিক সমিতির সাধারণ সম্পাদক সুলতানুল আজম খান আপেল, ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সুদেব কুমার সাহা প্রমুখ উপস্থিত ছিলেন।

সালাউদ্দিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: