প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

তিন দফায় সংসদ নির্বাচনসহ ৯ প্রস্তাব ইসলামিক আন্দোলন বাংলাদেশের

   
প্রকাশিত: ৬:৩২ অপরাহ্ণ, ২৪ জুলাই ২০২২

মেহেদী হাসান হাসিব, নিজস্ব প্রতিবেদক: সারাদেশে একইদিনে ৩০০ আসনে নির্বাচন না করে ৩ দফায় নির্বাচন আয়োজনসহ ৯ লিখিত দাবি কমিশনের কাছে উপস্থাপন করেছ ইসলামিক আন্দোলন বাংলাদেশের। রোববার (২৪ জুলাই) নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে সংলাপে বসে এমন দাবি করে দলটি।

দলের ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট এম আবু নাছের তালুকদার ও মহাসচিব আবুল বাশার মুহাম্মদ জয়নুল আবেদীন জুবাইর স্বাক্ষরিত দাবিগুলো হলো-

১। সংবিধান মোতাবেক একটি স্বচ্ছ, জবাবদিহিমূলক, স্বয়ংসম্পূর্ণ, শক্তিশালী ও স্বাধীন নির্বাচন কমিশন গঠন করা।

২। নির্বাচন এর সার্বিক কর্মকান্ডকে সরকারের সম্পূর্ণ প্রভাবমুক্ত ও নির্বাহী বিভাগের আওতামুক্ত রাখা।

৩। কমিশনের কাজের সুবিধার্থে প্রয়োজন মোতাবেক সামরিক, আধা সামরিক ও আইন প্রয়োগকারী বাহিনী সরবরাহ করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বাধ্য থাকা।

৪ । নির্বাচন কমিশনের সকল পরামর্শ-নির্দেশ রেডিও-টেলিভিশনসহ সকল সম্প্রচার মিডিয়া ও কর্তৃপক্ষ যথার্থ প্রচারে বাধ্য থাকা।

৫। এতদসংক্রান্ত আইনের একটি চুড়ান্ত খসড়া প্রনয়ন করত: অধ্যাদেশ আকারে জারি করে এটা বলবৎ এবং পরে তা সংসদে অনুমোদন করা।

৬। জাতীয় সংসদ নির্বাচনে প্রশাসনিক কর্মকর্তাদের রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ না দেয়া। এক্ষেত্রে কমিশনের নিজস্ব লোকবলকে নিয়োজিত করা।

৭। নির্বাচনে অবাধ কালো টাকার ব্যবহার রোধ ও ভোটকেন্দ্রে পেশীশক্তি প্রদর্শনে জিরো টলারেন্স নীতি অনুসরনে কার্যকর উদ্যোগ গ্রহণ করা।

৮। সারাদেশে একইদিনে ৩০০ আসনে নির্বাচন না করে ৩ দফায় আয়োজন করা।

৯। ইভিএম এর যান্ত্রিক ত্রুটি রোধ ও সর্বপ্রকার জটিলতা নিরসনসহ এতদসংক্রান্ত ভোটারদের প্রশিক্ষিত করে তোলে ভোট কারচুপি ও জালিয়াতি বন্ধে কার্যকর উদ্যোগ গ্রহণ করা। তাহলেই সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের ক্ষেত্রে কোনপ্রকার দ্বিধা-সংশয়ের অবকাশ থাকবে না।

সংলাপে ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের ১২ সদস্যের প্রতিনিধি দল, প্রধান নির্বাচন কমিশনার, চার নির্বাচন কমিশনারসহ ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নাঈম/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: