বিদ্যুৎ-জ্বালানী সাশ্রয়ে অনলাইন ক্লাসের কথা ভাবছে জবি

   
প্রকাশিত: ৭:৪৩ অপরাহ্ণ, ২৫ জুলাই ২০২২

সানাউল্লাহ ফাহাদ, জবি থেকে: চলমান পরিস্থিতিতে বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে সপ্তাহে অন্তত একদিন অনলাইন ক্লাস নেওয়ার কথা ভাবছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। এতে বিদ্যুৎ সাশ্রয় ছাড়াও ২০-২৫ শতাংশ জ্বালানী হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সোমবার (২৫ জুলাই) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইমদাদুল হক বিষয়টি নিশ্চিত করেছেন। পরবর্তী একাডেমিক কাউন্সিলে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানান তিনি।

উপচার্য বলেন, ‘যেহেতু সরকারিভাবে জ্বালানী ও বিদ্যুৎ সাশ্রয় করতে বলা হয়েছে, আমরা চিন্তাভাবনা করছি অনলাইনে ক্লাস নেওয়ার। সামনের কাউন্সিলে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। যদি একদিনও অনলাইনে ক্লাস হয় তাহলে বিশ্ববিদ্যালয়ের পরিবহন বন্ধ থাকবে তখন জ্বালানী সাশ্রয় হবে। একইসাথে বিদ্যুৎ সাশ্রয়ও হবে। একদিন বিশ্ববিদ্যালয়ের পরিবহন বন্ধ থাকলে ২০ থেকে ২৫ শতাংশ জ্বালানি সাশ্রয় হতে পারে।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আবুল কালাম মুহাম্মদ লুৎফর রহমান বলেন, ‘যেহেতু সারা বিশ্বেই এখন সংকট চলছে। সে জায়গা থেকে বিদ্যুৎ ও জ্বালানী সাশ্রয়ে এমন সিদ্ধান্ত অবশ্যই ইতিবাচক। এভাবে যদি বিদুৎ ও জ্বালানী সাশ্রয় করা যায়, তাহলে এটা সঠিক সিদ্ধান্ত হিসেবেই বিবেচিত হবে। এমনিতেই আমরা বিভিন্ন সময়ে মেকআপ ক্লাস নিচ্ছি অনলাইনে। ব্যবহারিক ক্লাসগুলোতে একটু সমস্যা হলেও সেটা আলোচনা করে শিডিউল করে নেওয়া যাবে।’

শাকিল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: