সঞ্চয়পত্র ক্রয়ে আয়কর সংক্রান্ত নতুন নির্দেশ জারি

   
প্রকাশিত: ১০:৪২ অপরাহ্ণ, ২৫ জুলাই ২০২২

সঞ্চয়পত্র ক্রয়ে আয়কর সংক্রান্ত নতুন নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। নতুই এই নির্দেশনা অনুসারে এখন থেকে পাঁচ লাখ টাকার বেশি ডাকঘর সঞ্চয় ও জাতীয় সঞ্চয়পত্র কিনতে রিটার্ন দাখিলের প্রমাণপত্র জমা দিতে হবে।  এর বাইরেও ডাকঘর সঞ্চয় ব্যাংকে হিসাব খোলা, অন্যান্য ব্যাংকের হিসাবধারীদের জন্য বেশ কিছু নির্দেশনা দেওয়া হয়েছে। আজ সোমবার (২৫ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট বিভাগ এ-সংক্রান্ত সার্কুলার জারি করে দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তাদের দেওয়া হয়েছে।

নতুন নির্দেশনা অনুযায়ী, এখন থেকে যদি কোনো ব্যক্তি সঞ্চয়পত্রে পাঁচ লাখ টাকার বেশি বিনিয়োগ অথবা পোস্টাল সঞ্চয় অ্যাকাউন্ট খুলতে চান, তবে সর্বশেষ বছরের আয়কর রিটার্ন জমার প্রমাণপত্র দেখাতে হবে। একইভাবে ব্যাংক হিসাবের ক্ষেত্রে ক্রেডিট ব্যাল্যান্স ১০ লাখ টাকা অতিক্রম করলে ব্যাংককে রিটার্ন জমার রসিদ দিতে হবে।

একইভাবে পাঁচ লাখ টাকার বেশি ব্যাংক ঋণ আবেদন করতে চাইলে বা ক্রেডিট কার্ড নিতে হলে আয়কর রিটার্ন দাখিল করতে হবে। তবে এসব ক্ষেত্রে আগে কেবল কর শনাক্তকরণ নম্বর (টিআইএন) জমা দিলেই হতো।

রেজানুল/সা.এ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: