বগুড়ায় বৃষ্টি কৃষকের স্বস্তি হয়ে ঝরেছে

প্রকাশিত: ২৬ জুলাই ২০২২, ০৫:০৪ পিএম

অবশেষে কাঙ্খিত বৃষ্টির দেখা পেল আমন চাষিরা। এই মৌসুমে অনাবৃষ্টিতে বিপর্যস্ত কৃষক কাঙ্খিত বৃষ্টিতে আবার ঘুরে দাঁড়াচ্ছেন। এখন মাঠে কৃষক আমন রোপণ উপযোগী করতে ক্ষেত প্রস্তুত করে চাষিরা জমিতে ধান রোপন করতে ব্যাস্ত সময় পার করছেন। দেশে বোরো মৌসুমে অতি বর্ষণে ফলনের বিপর্যয়ের পর চলতি আমন মৌসুমে খরার ধাক্কায় বেসামল হয়ে পড়েছিল কৃষক। গত দুই দিনের বৃষ্টি প্রকৃতি প্রাণ ফিরে পেয়েছে। বৃষ্টির কারণে হাসির ঝিলিক ও স্বস্তি দেখা গেছে কৃষকের মুখে।

গাবতলি, নন্দীগ্রাম, শিবগঞ্জ উপজেলার কৃষকেরা জানিয়েছেন, এবার আমন ফসলের ওপর নির্ভরশীল। এখন আমনের সবুজ চারা উপযুক্ত সময়ে রোপন করতে হবে। বৃষ্টি না হওয়ায় খরায় অনেক সবুজ চারা লালচে হয়ে (জ্বলে) যাচ্ছিল। ১৫ দিন ধরে বৃষ্টির জন্য কৃষকেরা অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন। অবশেষে দেখা মেলে সেই কাঙ্খিত বৃষ্টির। এতে কৃষকেরা উচ্ছাসিত।

শেরপুর উপজেলার কুসুম্বি ইউনিয়নের বউ বাজার এলাকার সাইদুল ইসলাম জানান, আমি ১৬ বিঘা জমি চাষ করছি। বৃষ্টি না হওয়ায় চারাগুলো খরায় লালচে হয়ে নষ্ট হয়ে যাচ্ছিল। এতে তিনি দুশ্চিন্তায় ছিলেন। গত ৪ দিন হল জমি পানি সেচ দিয়ে লাগানো শুরু করি। এরই মধ্যে অবশেষে বৃষ্টি হওয়ায় তিনি খুশি।

জেলা আবাহাওয়া অফিস জানায় ,বগুড়ায় ২৩ জুলাই থেকে ২৫ জুলই পর্যন্ত ৭৪৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। গত ২৩ জুলাই বগুড়ায় ৮০ মিলিমিটার, ২৪ জুলাই ৪৮০ মিলিমিটার ও ২৫ জুলাই ১৮০ মিলিমিটার বৃষ্টি পাত হয়েছে। খরার অবসান হওয়ায় খুশি কৃষক।
বগুড়া জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপররিচালক (শস্য) এনামুল হক, অনাবৃষ্টির জন্য আমন ধান রোপনে গতি বেগ পেতে হয়েছে। গত ২/৩ দিন হয়েছে বৃষ্টি হচ্ছে এতে কৃষকের ধান রোপনের গতি বেড়ে গেছে। আশা করছি আগষ্টের ২০ তারিখের মধ্যে রোপন সম্পূন্ন হবে। এবার বগুড়া জেলায় ১ লক্ষ ৮২ হাজার ৯৫০ হেক্টর জমিতে আমন আবাদ করা হয়েছে। এ পর্যন্ত জমি আমন ধান রোপন হয়েছে ১৩ হাজার ২০৫ হেক্টর।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: