প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

দিলওয়ার খান

বিশেষ প্রতিনিধি, নেত্রকোনা

আজ নেত্রকোনায় ঐতিহাসিক নাজিরপুর যুদ্ধ দিবস পালিত

   
প্রকাশিত: ৫:৪০ অপরাহ্ণ, ২৬ জুলাই ২০২২

আজ ২৬ জুলাই নেত্রকোনার ঐতিহাসিক নাজিরপুর যুদ্ধ দিবস। ১৯৭১ সালের এই দিনে নেত্রকোনা জেলার ভারতীয় সীমান্তবর্তী কলমাকান্দা উপজেলার নাজিরপুর নামক স্থানে পাক হানাদার বাহিনীর সাথে মুক্তিযোদ্ধাদের ভয়াবহ সন্মুখ যুদ্ধ সংঘটিত হয়। যুদ্ধে সাত বীর মুক্তিযোদ্ধা শহীদ হন। তারা হলেন, নেত্রকোনা জেলার ডাঃ আজিজ, মোঃ ফজলুল হক, ময়মনসিংহ জেলার মুক্তাগাছা উপজেলার মোঃ নুরুজ্জামান, মোঃ ইয়ার মাহমুদ, দ্বিজেন্দ্র চন্দ্র বিশ্বাস, ভবতোষ চন্দ্র দাস ও জামালপুর জেলার মোঃ জামাল উদ্দিন।

আজ নেত্রকোনার কলমাকান্দা উপজেলার নাজিরপুরে জেলা ইউনিট কমান্ড ও উপজেলা ইউনিট কমান্ডের আয়োজনে নানা কর্মসূচির মধ্যদিয়ে দিবসটি উদযাপিত হচ্ছে। সকাল সাড়ে দশটায় নাজিরপুর স্মৃতিসৌধে ও নাজিরপুরের লেংগুরায় শহীদদের সমাধিস্থলে পুষ্পস্তবক অর্পণ করা হয়। মসজিদ, মন্দির, গির্জায় বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়। এছাড়া বন্যাদুর্গত আশ্রয়হীন বীর মুক্তিযোদ্ধা দশ পরিবারকে পুনর্বাসনের ব্যবস্থা সহ দুই শতাধিক পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়।

নাজিরপুর স্মৃতিসৌধে ও শহীদদের মাজারে শ্রদ্ধা নিবেদন করেন, নেত্রকেনা-১ আসনের সংসদ সদস্য মানু মজুমদার, সংরক্ষিত আসনের সংসদ সদস্য, হাবিবা রহমান খান শেফালী, নেত্রকোনা জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ, নেত্রকোনা পৌরসভার মেয়র নজরুল ইসলাম খান, সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার নূরুল আমিন সহ উপজেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ ও স্থানীয় আওয়ামীলীগের নেতৃবৃন্দ।

শাকিল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: