খায়রুল আলম রফিক

বিশেষ প্রতিনিধি

ডলার কেনাবেচায় কারসাজি করলে লাইসেন্স বাতিল

   
প্রকাশিত: ৯:৩৭ অপরাহ্ণ, ২৮ জুলাই ২০২২

ছবি - সংগৃহীত

কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম জানিয়েছেন, ডলার কেনাবেচায় কারসাজি করলে লাইসেন্স বাতিল করে দেওয়া হবে। তিনি জানান, যে দরে কেন্দ্রীয় ব্যাংক ডলার বিক্রি করছে, ব্যাংকগুলো গ্রাহকদের কাছে এর থেকেও আরও ২০ গুন বেশি দামে বিক্রি করছে। আজ বৃহস্পতিবার (২৮ জুলাই) এসব কথা জানান তিনি।

সিরাজুল ইসলাম জানান, খোলাবাজারে রেকর্ড ১১২ টাকায় ডলার বিক্রি হয়েছে। ব্যাংকগুলো গ্রাহকদের কাছে ১০৫ থেকে ১০৮ টাকা দরে ডলার বিক্রি করছে। এমন অবস্থায় ডলারের দামে অস্থিরতা ঠেকাতে বাংলাদেশ ব্যাংক কঠোর হওয়ার ঘোষণা দিয়েছে। আজ দেশের শীর্ষ ব্যবসায়ীদের সংগঠন এফবিসিসিআইর সভাপতি মো. জসিম উদ্দিনসহ সংগঠনের বাকি সদস্যরা বাংলাদেশ কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদারের সঙ্গে দেখা করেন। এরপর ব্যাংকের মুখপাত্র এসব কথা জানান।

কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র জানান, এফবিসিসিআই প্রধান গভর্নরকে ডলারের দামে এই অস্থিরতা ঠেকাতে উদ্যোগ নেওয়ার অনুরোধ করেছেন। এর কারণে ডলারের দাম চড়া করে যেসব মানিচেঞ্জার ও ব্যাংকগুলো মুনাফা করছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেন সিরাজুল ইসলাম। তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক ডলারের দাম স্বাভাবিক রাখতে কাজ করছে। এ কাজে বাণিজ্যিক ব্যাংকগুলোকে এগিয়ে আসতে হবে। জড়িতদের চিহ্নিত করতে বাংলাদেশ ব্যাংকের পরিদর্শন অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

আশরাফুল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: