ঢাকায় দূতাবাস স্থাপন ও ফ্লাইট চালু করবে উজবেকিস্তান

প্রকাশিত: ২৯ জুলাই ২০২২, ১০:০২ পিএম

মধ্য এশিয়ার দেশ উজবেকিস্তান ঢাকায় দূতাবাস স্থাপন করবে ও ফ্লাইট চালু করবে। এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতেও সম্মত হয়েছে দেশটি। আজ শুক্রবার (২৯ জুলাই) রাজধানীর একটি হোটেলে উজবেকিস্তানের উপ-প্রধানমন্ত্রী জামশিদ খোদজায়েভ ও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের মধ্যে অনুষ্ঠিত সৌজন্য বৈঠকে এসব বিষয়ে সিদ্ধান্ত হয়।

উজবেকিস্তানের উপ-প্রধানমন্ত্রী জামশিদ খোদজায়েভ বাংলাদেশের সাথে তাদের বাণিজ্য ও অর্থনৈতিক সহায়তা বিষয়ক ৩য় ইন্টার-গভর্নমেন্টাল কমিশন সভায় যোগ দিতে বর্তমানে ঢাকা সফর করছেন। এ সময় পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন ও উজবেকিস্তানের রাষ্ট্রপতির সঙ্গে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে ড. মোমেন ২০২১ সালে উজবেকিস্তান সফরকালে দেশটির রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের কথা স্মরণ করেন। ঢাকায় কূটনৈতিক মিশন খোলার ব্যাপারে জবেক রাষ্ট্রপতির ইতিবাচক মনোভাবের কথা তুলে ধরেন। বাংলাদেশ সরকার ঢাকায় উজবেকিস্তানের কূটনৈতিক মিশন খোলার ব্যাপারে সবধরনের সহায়তা দেবে বলেও পররাষ্ট্রমন্ত্রী উজবেকিস্তানের উপ-প্রধানমন্ত্রীকে আশ্বাস দেন।

এ সময় দুই দেশের মধ্যে যোগাযোগের ওপর গুরুত্ব আরোপ পররাষ্ট্রমন্ত্রী। তিনি দুই দেশের মধ্যে আগের মতো বাণিজ্যিক ফ্লাইট চালুর বিষয়ে জোর দেন। এ বিষয়ে দুদেশের মধ্যে ফ্লাইট পরিচালনায় কোড শেয়ারিং পদ্ধতি নিয়েও আলোচনা হয়। ঢাকা-নয়া দিল্লি রুটে বাংলাদেশ বিমানের নিয়মিত ফ্লাইট এবং নয়া দিল্লি-তাসখন্দ রুটে উজবেক এয়ারের নিয়মিত ফ্লাইট দুটোর মধ্যে কোড শেয়ারিং পদ্ধতিতে দুদেশের জনগণ ভ্রমণ করতে পারবে বলে বৈঠকে সিদ্ধান্ত হয়। পরবর্তীতে চাহিদা বিবেচনা করে ঢাকা-তাসখন্দ সরাসরি ফ্লাইট চালুর ব্যাপারে উভয়পক্ষ সম্মত হয়।

সহজে উজবেকিস্তানের ভিসা বাংলাদেশিরা যেন পেতে পারে সে বিষয়ে পদক্ষেপ নেয়ার আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী। এ ব্যাপারে খোদজায়েভ বলেন, বাংলাদেশি নাগরিকদের জন্য ই-ভিসার ব্যবস্থা চালু করা হচ্ছে, যার মাধ্যমে বাংলাদেশি যেকোনো নাগরিক ভ্রমণ কিংবা ব্যবসা বাণিজ্যের উদ্দেশ্যে ই-ভিসা নিয়ে উজবেকিস্তান ভ্রমণ করতে পারবেন।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: