আরিফ জাওয়াদ

ঢাবি প্রতিনিধি

‘দেশকে শ্রীলঙ্কার সাথে তুলনা করে ভয়-আতঙ্ক ছড়ানো হচ্ছে’

   
প্রকাশিত: ৯:১৩ পূর্বাহ্ণ, ৩১ জুলাই ২০২২

বাংলাদেশকে শ্রীলঙ্কার সঙ্গে তুলনা করে উদ্দেশ্যেপ্রণোদিতভাবে ভয়-আতঙ্ক ছড়ানো হচ্ছে। বাংলাদেশের মাথাপিছু আয় তিন হাজার ডলার ছুইছুই করছে। কয়েক দশক আগেও যে অর্থনীতি ছিলো আট বিলিয়ন ডলার সেটি এখন প্রায় সাড়ে চারশো ডলার। বাংলাদেশের রিজার্ভ এখনো প্রায় ৪০ বিলিয়ন ডলার। যা দিয়ে আমরা আরো ৬ মাস আমদানি করতে পারবো। অন্যদিকে শ্রীলঙ্কার রিজার্ভ ছিলো মাত্র কয়েকশ মিলিয়ন ডলার। তাহলে বাংলাদেশ কীভাবে শ্রীলঙ্কা হবে? বলে

গতকাল শনিবার (৩০ জুলাই) রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জসীমউদ্দিন হল মাঠ প্রাঙ্গণে ত্রয়োদশ পল্লীকবি আন্তঃক্লাব বিতর্ক প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান এমন মন্তব্য করেন।

তিনি আরো বলেন, আমাদের যে সমস্যা নেই তা নয়। সারা বিশ্ব এখন একটি সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। সে ঢেউ বাংলাদেশেও লেগেছে। বঙ্গোপসাগরে ঢেউ উঠলে কক্সবাজারে তা লাগবেই। সাহসের সাথে আমাদের এ সংকট মোকাবিলা করতে হবে। সরকার ইতোমধ্যে শুরু করেছে। বিভিন্ন কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। যার ফলও আমরা পেয়েছি।

জসিমউদদীন হল ডিবেটিং ক্লাবের সভাপতি সাব্বির আহাম্মেদ তন্ময়ের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এস এম কামরুল ইসলামের সঞ্চালনায় এসময় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীন, বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড আবদুল বাছির, কাষ্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট ঢাকার(উত্তর) অতিরিক্ত কমিশনার ড. মোহাম্মদ তাজুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির সভাপতি শেখ মোঃ আরমানসহ আরও অনেকেই।

সালাউদ্দিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: