প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

মেহেদি হাসান হাসিব

নিজস্ব প্রতিবেদক

আমাকে রাতের ঘুম নষ্ট করতে হচ্ছে কেন, প্রশ্ন সিইসির

   
প্রকাশিত: ২:২২ অপরাহ্ণ, ৩১ জুলাই ২০২২

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেন, আমাকে এতবড় চ্যালেঞ্জ চিন্তাভাবনা করতে হচ্ছে কেন? রাতের ঘুম নষ্ট করতে হচ্ছে কেনো? একটা সিস্টেম প্রবর্তন করতে পারেন আপনারা। রবিবার (৩১ জুলাই) জাতীয় পার্টির সাথে সংলাপে বসে এ পরামর্শ দেন সিইসি।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেন, যার কারণে আমরা একটা সিস্টেমের উপর ডিপেন্ড করতে চাই। আজ আমাকে এতবড় চ্যালেঞ্জ চিন্তাভাবনা করতে হচ্ছে কেন? রাতের ঘুম নষ্ট করতে হচ্ছে কেনো? একটা সিস্টেম প্রবর্তন করতে পারেন আপনারা। প্রপোরশনাল রিপ্রেজেশন যে সিস্টেমটা আমি কিন্তু পুরোপুরি জানি না। এটা কি আমাদের দেশের জন্য উপযোগী নয় বা আমাদের পলিটিক্যাল সেন্টিমেন্টের সঙ্গে যায় না বা খাপ খায় না? এটা নিয়ে আপনারা গবেষণা করতে পারেন, ওয়ার্কশপ করতে পারেন।

প্রপোরশনাল রিপ্রেজেন্টেশন পদ্ধতিতে ভোটের প্রস্তাব দেন জাতীয় পার্টির মহাসচিব। জাপা মহাসচিবের প্রস্তাবনার বিপরীতে কাজী হাবিবুল আউয়াল বলেন, দশ বছর আগেই আপনারা প্রস্তাবটা উপস্থাপন করেছিলেন। এটা নিয়ে তো আপনাদের সরব হতে হবে। কাউকে না কাউকে একটা নেতৃত্বসুলভ ভূমিকা নিতে হবে। আপনি একটা সিস্টেমের কথা বলেছেন।

ইসি দক্ষতা দেখালেও সংখ্যানুপাতিক প্রতিনিধিত্বমূলক নির্বাচন না হলে তা গ্রহণযোগ্য হবে না বলে জানায় জাপা। জাপার এই বক্তব্যে সিইসি বলেন, আপনি বলেছেন, সিস্টেম পরিবর্তন করতে হবে। বর্তমান যে সিস্টেম, আপনি যথার্থই স্বীকার করেছেন। এ সিস্টেমে আমি যত দক্ষতা, যোগ্যতা দেখাই না কেনো সকলের কাছে একেবারেই গ্রহণযোগ্য নির্বাচন উঠে আসা কঠিন।

সিইসি আরও জানান, ভোট কারচুপি যাতে না হয় সেজন্য একটা সিস্টেম চাচ্ছেন, যাতে রাজনতিক স্থিতিশীলতা ও সুন্দর পরিবেশ সৃষ্টি হোক। দলগুলোর সঙ্গে নিজেরা আলোচনা করেন। তাহলে সহমত সৃষ্টি হতে পারে। সিস্টেম নির্বাচনটা করে দেবে। সংলাপে জাপা মহাসচিব মজিবুল হক চুন্নুর নেতৃত্বে দলটির ১৪ জনের একটি প্রতিনিধি দল অংশ নেন। এছাড়া সংলাপে অন্যদের মধ্যে সিইসি ছাড়াও চার নির্বাচন কমিশনারসহ ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ইমদাদ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: