প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

ডলারের কারসাজি ধরতে ডিজিটাল প্লাটফর্মগুলোতে অভিযান

   
প্রকাশিত: ৮:২৬ অপরাহ্ণ, ৩১ জুলাই ২০২২

ছবি: সংগৃহীত

অনলাইনে লেনদেন হয় এমন ডিজিটাল প্লাটফর্মগুলোতে ডলারের কারসাজি হচ্ছে কিনা তা ধরতে অভিযান শুরু করেছে কেন্দ্রীয় ব্যাংক। ডলার নিয়ে কোনও অনিয়ম পেলেই কঠোর ব্যবস্থা নেওয়া হবে জানিয়েছেন ব্যাংক ও আর্থিক খাতের এই নিয়ন্ত্রণ সংস্থা। আজ রবিবার (৩১ জুলাই) বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম গণমাধ্যমকর্মীদের এ সব তথ্য জানান।

তিনি বলেন, ডিজিটাল প্লাটফর্মে যেখানে বাইরে থেকে লেনদেন হয় এমন সব প্রতিষ্ঠানে আজকে কেন্দ্রীয় ব্যাংকের ২টি পরিদর্শন টিম গেছে। এসব প্রতিষ্ঠান হুন্ডি বা অন্য কোনও ব্যবস্থায় ডলার কেনাবেচা করছে কিনা পরিদর্শন টিম তা খতিয়ে দেখবে। যদি কোনও অনিয়ম পাওয়া যায় তাহলে পরিদর্শন টিমের রিপোর্টের ভিত্তিতে আমরা পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবো।

ডলারে অনিয়ম পেলেই আইনশৃঙ্খলা বাহিনী ব্যবস্থা নেবে জানিয়ে মুখপাত্র বলেন, আগে আমরা ১০টি টিম মার্কেটে পাঠিয়েছিলাম। মার্কেটে গিয়ে তারা কিছু তথ্য পেয়েছে। যা রুলস রেগুলেশন কভার করে না। যাদের লাইসেন্স আছে তারা ছাড়াও অনেকে ডলার বেচাকেনার সঙ্গে জড়িত পাওয়া গেছে। এমনও পাওয়া গেছে একটি লাইসেন্স নিয়েছে গুলশানে তাদের আরেকটা শাখা মিরপুরে আছে। যারা এমন ব্যত্যয় ঘটিয়েছে তাদের বিরুদ্ধে জরুরি ব্যবস্থা নিচ্ছি। যাদের আমরা লাইসেন্স দিয়েছি তাদের তথ্য আইনশৃঙ্খলা বাহিনীকে দেওয়া হয়েছে। যাদের লাইসেন্স দেওয়া হয়নি এমন প্রতিষ্ঠানকে সিলগালা করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। লাইসেন্স ছাড়া যারা কাজ করছে তাদের অপরাধের ধরণ অনুযায়ী কোনটা বাতিল হতে পারে আবার কোনটা স্থগিত হতে পারে।তিনি বলেন, সংকট কাটাতে কেন্দ্রীয় ব্যাংক জুলাইয়ে ১ হাজার ১৩৬ মিলিয়ন ডলার সরকারের জরুরি খাতগুলোর পণ্য আমদানির জন্য রিজার্ভ থেকে সাপোর্ট দিয়েছে।

নাঈম/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: