শিক্ষিকার উপর শিক্ষার্থীকে নির্যাতনের অভিযোগ

প্রকাশিত: ০১ আগষ্ট ২০২২, ১২:১৭ এএম

মোঃ শাহালাল ইসলাম, রাজশাহী থেকে: রাজশাহীতে এক ছাত্রীর গালে ঘুসি মেরে ফুলিয়ে দেয়ার অভিযোগ উঠেছে শিক্ষিকার বিরুদ্ধে। অভিযোগ সূত্রে জানা যায়, শ্রীমতি নেহা রানী (১৪) লক্ষীপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্রী।

গত ২৬ জুলাই শ্রেণিকক্ষে বেঞ্চে বসা নিয়ে অন্য সহপাঠীর সঙ্গে তার কথা কাটাকাটি হয়। এ নিয়ে ওই সহপাঠী শিক্ষিকা নাজমা খাতুন কে বিষয়টি জানায়। এতে শিক্ষিকা নাজমা খাতুন ছাত্রী নেহা রানীর সঙ্গে চরম রাগান্বিত হয়ে শিক্ষার্থী নেহা রানীর মুখে ঘুষি মারেন। এতে নেহা রানীর চোখের নিচে জখম হয়। পাশাপাশি ব্যথায় অসুস্থ হয়ে পড়ে ওই শিক্ষার্থী। পরে নেহার বাবা মাসুম লাল খবর পেয়ে বিদ্যালয় থেকে মেয়েকে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দিয়ে বাড়িতে নিয়ে যান।

পরের দিন ২৭ জুলাই নেহা রানীর মা শিক্ষিকা নাজমা খাতুনের সঙ্গে দেখা করেন। এতে অভিযুক্ত শিক্ষিকা নাজমা খাতুন আরও রেগে যান। পাশাপাশি অশ্লীল ভাষায় গালিগালাজসহ নিচু জাতের (হরিজন সম্প্রদায়ের) মানুষ বলে তাচ্ছিল্য করেন। এছাড়া বিষয়টি নিয়ে বেশি বাড়াবাড়ি করলে করলে দেখে নেওয়ার হুমকি দেন।

এ ঘটনায় বিদ্যালয়ের প্রধান শিক্ষকের নিকট অভিযোগ দেয়া হলেও তিনি অভিযুক্ত শিক্ষিকার বিরুদ্ধে কোনো ধরনের ব্যবস্থা নেননি। পরে ভুক্তভোগী ছাত্রীর অভিভাবক রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডসহ বিভিন্ন দপ্তরে অভিযোগ করেন। এছাড়া রাজপাড়া থানায় একটি লিখিত অভিযোগ দেন।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আইরিন জাফর বলেন, ‘আমি পদক্ষেপ নেইনি এ বিষয়টি সত্য নয়। অভিভাবকের লিখিত অভিযোগের পরিপ্রেক্ষিতে অভিযুক্ত শিক্ষিকাকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। পাশাপাশি ঘটনা তদন্তে তিন সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে তিন কর্মদিবসের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে। কমিটির রিপোর্ট পেলে তারপর সেই অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

অভিযোগের বিষয়ে শিক্ষিকা নাজমা খাতুন বলেন দুই ছাত্রীর মধ্যে কথা কাটাকাটির সময় ওরা নিজেরা হাতাহাতির কারনে এমনটি হয়ে থাকতে পারে। আমার বিরুদ্ধে আনা অভিযোগ সম্পূর্ণ মিথ্যা এবং বানোয়াট।

এ বিষয়ে রাজপাড়া থানার অফিসার ইনচার্জ (ওসি) জাহাঙ্গীর আলম বলেন, থানায় একটি লিখিত অভিযোগ করা হয়েছে। আমরা বিষয়টি তদন্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: