জাবিতে শিফট পদ্ধতি বাতিলের দাবিতে ভর্তিচ্ছু শিক্ষার্থীর অবস্থান কর্মসূচি

   
প্রকাশিত: ৫:৪৮ অপরাহ্ণ, ২ আগস্ট ২০২২

মোঃ আবু দারদা লিমন, জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ২০২১-২২ সেশনের স্নাতক ১ম বর্ষের ভর্তি পরীক্ষায় শিফট পদ্ধতি বাতিলের দাবিতে অবস্থান কর্মসূচি করছে শোভন রায় নামক এক ভর্তিচ্ছু শিক্ষার্থী। মঙ্গলবার (২ আগস্ট) বেলা ১১ টায় ‘একক প্রশ্নপত্রে মূল্যায়ন চাই’ প্ল্যাকার্ড নিয়ে বিশ্ববিদ্যালয়ের অমর একুশে ভাস্কর্যের পাদদেশে এই অবস্থান কর্মসূচি শুরু করে ওই পরীক্ষার্থী। এক পর্যায়ে তার সাথে সহমত পোষণ করে আরো ৩ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী অবস্থান নিয়ে অমর একুশের পাদদেশে দাড়িয়ে যান।

অবস্থানকারী ঐ ভর্তি পরীক্ষার্থীর নাম শোভন রায়। তার বাড়ি গোপালগঞ্জের কোটালীপাড়ায়। তিনি এবারের ভর্তি পরীক্ষায় ‘বি’ ইউনিটে দ্বিতীয় ও ‘সি’ ইউনিটে চতুর্থ শিফটে পরীক্ষা দিয়েছেন। ‘বি’ ইউনিটের ফলাফলে শোভন রায় অকৃতকার্য হয়েছেন ও অনেক পরীক্ষার্থীর নিকট শিফট পদ্ধতির বৈষম্যের কথা শুনে এই অবস্থান কর্মসূচি করার সিদ্ধান্ত নেন।

শোভন বলেন, ‘অন্যান্য বিশ্ববিদ্যালয়ে একই সময়ে পরীক্ষা অনুষ্ঠিত হলেও জাবিতে শিফটভিত্তিক পরীক্ষা হয়৷ এতে করে কোনো শিফটে বেশি, কোনো শিফটে কম সুযোগ পায়। এই বৈষম্য দূর করার দাবিতেই আজ আমি এখানে দাঁড়িয়েছি। আমি চাই আর কোন শিক্ষার্থী এই শিফট পদ্ধতির কারণে ভর্তির সুযোগ থেকে বঞ্চিত না হোক। এ পদ্ধতি বাতিল না হওয়া পর্যন্ত আমার অবস্থান চলবে।’

এ বিষয়ে প্রক্টর আ স ম ফিরোজ উল হাসান বলেন, ‘এ বিষয়ে আমি এখনো অবগত নই৷ শিফট পদ্ধতির বিকল্প সব ব্যাবস্থাই চেষ্টা করা হয়েছে। সব যাচাই-বাছাই করেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। আমাদের স্থান সংকুলান হয় না। চাইলেই এখন এ পদ্ধতি বাতিল করা সম্ভব না।’ এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলমকে একাধিকবার যোগাযোগ করার চেষ্টা করা হলেও তিনি রিসিভ করেননি।

উল্লেখ্য, গতকাল ১ আগস্ট অনুষ্ঠিত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় শেষের শিফটে চান্স প্রাপ্তির হার ৪৫.৩৪ শতাংশ হলেও ১ম শিফটে পাশের হার ছিল মাত্র ৮.৮১ শতাংশ।

সালাউদ্দিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: