প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

ফুয়াদ মোহাম্মদ সবুজ

চট্টগ্রাম প্রতিনিধি

মৌলিক অধিকার ফিরে পেতে ছিন্নমূলদের বিক্ষোভ

   
প্রকাশিত: ১০:৫৬ অপরাহ্ণ, ৩ আগস্ট ২০২২

মানুষ জন্মগতভাবে যে ৫ মৌলিক অধিকার নিয়ে জন্মায় তাহলো খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসা। কিন্তু এ মুহুর্তে চট্টগ্রামের সীতাকুণ্ডের গহীনে জঙ্গল সলিমপুরস্থ আলী নগরবাসী এ মৌলিক অধিকারগুলো থেকে বাঞ্ছিত বলে দাবি ওঠেছে। সম্প্রতি চট্টগ্রাম জেলা প্রশাসক কতৃক জঙ্গল সলিমপুরস্থ আলী নগরে উচ্ছেদ অভিযান চালিয়ে ১৭৫ স্থাপনা গুড়িয়ে দেওয়ার পর এ দাবি উঁচিয়ে বিক্ষোভে ফুঁসে ওঠে সলিমপুরবাসী। তাদের দাবি কোনোরকম নোটিশ ছাড়াই গুড়িয়ে দেওয়া হয়েছে ঘর বাড়ি।

আজ বুধবার ৩রা আগস্ট দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত আলী নগর উচ্চ বিদ্যালয় মাঠ প্রাঙ্গনে শত শত নারী পুরুষ ও ছাত্র-ছাত্রী মিলে একযোগে বিক্ষোভ করেন। পরে তাদের মৌলিক অধিকার ফিরিয়ে দেওয়ার দাবিতে আলী নগর থেকে বায়েজিদ লিংক রোড পর্যন্ত মিছিল করে প্রধান সড়ক অবরোধ করেন তারা। এসময় ক্ষতিগ্রস্তদের বিভিন্ন দাবি তুলতে শোনা যায়।

সম্প্রতি চট্টগ্রামের জঙ্গল সলিমপুরে সরকারের মহাপরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে পাহাড়ি জমি দখলমুক্ত করতে উচ্ছেদ অভিযানে নামে চট্টগ্রাম জেলা প্রশাসন। কিন্তু ক্ষতিগ্রস্থদের দাবি উন্নয়নের বিরুদ্ধে নয় সরকারের দেওয়া প্রতিশ্রুতি “আগে পূনর্বাসন পরে উচ্ছেদ অভিযান” এ প্রতিপাদ্যে জমি দখলমুক্ত করুক সরকার।

সালাউদ্দিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: