প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

আব্দুল ওয়াদুদ

বগুড়া প্রতিনিধি

বগুড়ায় প্রথমবারের মত ‘রোবটিক্স অলিম্পিয়াড’

   
প্রকাশিত: ১১:৩১ অপরাহ্ণ, ৪ আগস্ট ২০২২

বগুড়ায় প্রথমবারের মত ‘রোবটিক্স অলিম্পিয়াড’ এর আয়োজন করেছে জাতীয় কম্পিউটার প্রশিক্ষণ ও গবেষণা একাডেমী (নেকটার)। আগামী শনিবার (৬ আগষ্ট) বগুড়ার ফুলতলায় অবস্থিত নেকটার মিলনায়তনে দিনব্যাপী এ আয়োজন চলবে। এতে দেশের ৪৯ টি শিক্ষাপ্রতিষ্ঠান অংশ নিচ্ছে। সারাদেশ থেকে ১০৬ টিমে মোট ৩৩১ জন অংশগ্রহণ করবেন রোবটিক্স অলিম্পিয়াডে।

রোবটিক্স অলিম্পিয়াডে অংশ নিতে যাওয়া বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ঢাকা বিশ্ববিদ্যালয়, শাহজাহাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, ইসলামিক ইউনিভার্সিটি অফ টেকনোলজি, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অফ বাংলাদেশ।

এই অলিম্পিয়াড চার ক্যাটাগরিতে অনুষ্ঠিত হবে। সেগুলো হলো- রবো সকার, লাইন ফলোয়িং রোবট কম্পিটিশন, প্রজেক্ট শোক্যাসিং ও পোস্টার প্রেজেন্টেশন। রবো সকার হলো রোবটদের ফুটবল টুর্নামেন্ট।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মহসিন। বিশেষ অতিথি থাকবেন এটুআই’র প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) দেওয়ান মোহাম্মদ হুমায়ূন কবীর, কম্পিউটার বিজ্ঞানী ড. মোহাম্মদ কায়কোবাদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন নেকটারের পরিচালক (উপসচিব) মো. শাফিউল ইসলাম।

নেকটারের পরিচালক মো. শাফিউল ইসলাম বলেন, জনগণের মাঝে চতুর্থ শিল্প বিপ্লবের গুরুত তুলে ধরতে বগুড়ায় প্রথথবারের মত ‘রোবটিক্স অলিম্পিয়াড’ এর আয়োজন করা হয়েছে। তরুণ জনগোষ্ঠীকে উৎসাহিত করার লক্ষ্যে রোবটিক্স অলিম্পিয়াডের আয়োজন করা হয়েছে।

সালাউদ্দিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: