প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

মদিনায় আরো এক বাংলাদেশি হাজির মৃত্যু

   
প্রকাশিত: ১১:৫৫ পূর্বাহ্ণ, ৬ আগস্ট ২০২২

হজের পর সৌদি আরবে আরও একজন বাংলাদেশি হাজি মারা গেছেন। মৃত ব্যাক্তির নাম এম এ আউয়াল (৫৮)। তিনি গাজীপুরের বাসিন্দা ছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৫৮ বছর। তার পাসপোর্ট নম্বর-ইই০৪২৩১৪৭। আজ শনিবার (৬ আগস্ট) ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের আইটি হেল্পডেস্ক হজের বুলেটিনে এ তথ্য জানিয়েছে।

এ নিয়ে সৌদি আরবে মোট ইন্তেকাল করেছেন ২৬ জন বাংলাদেশি হজযাত্রী ও হাজি।এর মধ্যে পুরুষ ১৯ ও নারী সাতজন। মক্কায় ১৯, মদিনায় ৫ ও জেদ্দায় ২ জন মারা যান।অন্যদিকে, শুক্রবার পর্যন্ত হজ শেষে সৌদি আরব থেকে দেশে ফিরেছেন ৫৫ হাজার ৬৫৪ জন হাজি।

প্রসঙ্গত,  গত ৮ জুলাই সৌদি আরবে হজ অনুষ্ঠিত হয়। গত ৫ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত গত ১৬৫টি ফ্লাইটে বাংলাদেশ থেকে সৌদি আরবে যান ৬০ হাজার ১৪৬ জন হজযাত্রী (ব্যবস্থাপনা সদস্যসহ)। হজযাত্রীদের ফিরতি ফ্লাইট ১৪ জুলাই শুরু হয়। এ পর্যন্ত মোট ১৫৭টি ফ্লাইটে হাজিরা দেশে ফিরেছেন। এরমধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ৮৬টি, সৌদিয়া এয়ারলাইন্স পরিচালিত ৬১টি ও ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত ১০টি ফ্লাইট রয়েছে। ফিরতি ফ্লাইট শেষ হবে ৮ আগস্ট।

সৌদি গেজেট সূত্রে সৌদি আরবের পরিসংখ্যান অধিদপ্তরের তথ্যমতে আইটি হেল্পডেস্ক জানিয়েছে, চলতি বছর (১৪৪৩ হিজরি) সর্বমোট হাজির সংখ্যা ৮ লাখ ৯৯ হাজার ৩৫৩ জন। বিশ্বের বিভিন্ন দেশ থেকে যাওয়া হাজির সংখ্যা ৭ লাখ ৭৯ হাজার ৯১৯ জন এবং সৌদি আরবের অভ্যন্তরীণ হাজির সংখ্যা এক লাখ ১৯ হাজার ৪৩৪ জন।

রেজানুল/সা.এ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: