প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

চীনা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে ড. মোমেন

   
প্রকাশিত: ৯:৫৮ পূর্বাহ্ণ, ৭ আগস্ট ২০২২

দুই দেশের দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয় নিয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র সঙ্গে বৈঠকে বসেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। রবিবার (৭ আগস্ট) সকাল পৌনে ৮টার দিকে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে দুই পররাষ্ট্রমন্ত্রী বৈঠকে বসেন।

গতকাল শনিবার (৬ আগস্ট) বিকেল সাড়ে ৫টার দিকে চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ঢাকায় পৌঁছেন। বিশেষ ফ্লাইটে ঢাকায় পৌঁছালে বিমানবন্দরে তাকে স্বাগত জানান কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। পরে রাতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের দেওয়া নৈশভোজে অংশ নেন চীনা পররাষ্ট্রমন্ত্রী।

রবিবার সকাল সাড়ে ৯টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। বৈঠকে ঢাকা-বেইজিংয়ের সহযোগিতার ক্ষেত্রগুলো নিয়ে আলোচনা হবে। প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষেই চীনা পররাষ্ট্রমন্ত্রী ঢাকা ছাড়বেন। চীনা পররাষ্ট্রমন্ত্রীর সফরে দিনের ব্যবধান থাকলেও ২৪ ঘণ্টারও কম সময়ে তিনি ঢাকায় অবস্থান করবেন।

ওয়াং ই’র ঢাকা সফরকালে দুই দেশের মধ্যে পাঁচটি চুক্তি ও সমঝোতা সইয়ের প্রস্তুতি নেওয়া হয়েছে। এসব চুক্তি ও সমঝোতার মধ্যে রয়েছে সংস্কৃতি বিষয়ক সহযোগিতা, দুর্যোগ প্রতিরোধ বিষয়ক সহযোগিতা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সঙ্গে চীনের একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম সহযোগিতা, দুই দেশের মধ্যে টেলিভিশন প্রোগ্রাম বিনিময় বিষয়ক সহযোগিতা ইত্যাদি।

ইমদাদ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: