প্রচ্ছদ / জেলার খবর / বিস্তারিত

হাবিবুর রহমান

কুমিল্লা প্রতিনিধি

আমরা রিজার্ভ নিয়ে শংকিত নই: কৃষিমন্ত্রী

   
প্রকাশিত: ৪:১৪ অপরাহ্ণ, ৭ আগস্ট ২০২২

কৃষিমন্ত্রী ড. মোঃ আবদুর রাজ্জাক বলেছেন, আমরা রিজার্ভ নিয়ে শংকিত নই, কিন্তু ভবিষ্যতে কিছু হতে পারে তাই আমরা সাবধান আছি। চলমান মেগাপ্রকল্প গুলো চলবে, আর যে গুলো খুব জরুরী নয় সেগুলো ধীরগতিতে চলবে। তিনি রোববার (৭ আগষ্ট) সকালে কুমিল্লা জেলা শিল্পকলা একাডেমিতে বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউটের চট্টগ্রাম, সিলেট ও কুমিল্লা অঞ্চলের কৃষি সংশ্লিষ্ট কর্মকর্তাদের কর্মশালায় সাংবাদিকদের সাথে মতবিনিময় কালে তিনি এসব কথা বলেন।

আব্দুর রাজ্জাক বলেন, ‘বাংলাদেশে আগে সরিষার তেল আমাদের প্রধান তৈল জাতীয় ফসল ছিল। এটাই মানুষ খেতো। তখন আমরা পামওয়েল-সয়াবিন চিনতামও না। বর্তমানে আমরা ৯০ শতাংশ ভোজ্য তেল বিদেশের ওপর নির্ভরশীল। প্রতি বছর যেখানে আমরা দুই বিলিয়ন ডলারের বেশি ভোজ্য তেলে খরচ করি। আমরা কর্মসূচি নিয়েছি, আগামী তিন বছরের মধ্যে তেল জাতীয় ফসলের নির্ভরশীলতা ৫০ শতাংশে নামিয়ে আসবো।’

তিনি আরও বলেন, ‘কুমিল্লাসহ সারা দেশে ফসল উৎপাদন বাড়ছে। আমরা আন্তর্জাতিক বাজারে শাকসবজি রফতানি করার ব্যবস্থা করছি, যা অর্থনীতিকে আরও শক্তিশালী করবে।’ জ্বালানি তেলের দাম বৃদ্ধি নিয়ে মন্ত্রী বলেন, ‘সারা দেশের মানুষেরই কষ্ট হচ্ছে। হয়তো মানুষ ভাবে গুলশান-বনানীর মানুষের কী কষ্ট! বড় বড় শিল্পপতিদের কী কষ্ট! কিন্তু না। তাদের জন্যেও ঝুঁকি আছে। তেলের ব্যবহারও সর্বত্র। প্রধানমন্ত্রী বলেছেন, যুদ্ধ বন্ধ হলে তেলের দাম কমিয়ে আনবেন। আমরা আবার তেলের দাম কমিয়ে নিয়ে আসবো।’

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে ও কৃষি সম্প্রসারণ অধিদফতরের সহযোগিতায় ‘সিলেট, কুমিল্লা, চট্টগ্রাম ও রাঙ্গামাটি অঞ্চলের বিদ্যমান শস্য বিন্যাসে তৈল ফসলের অন্তর্ভুক্তি এবং ধান ফসলের অধিক ফলনশীল জাতসমূহের উৎপাদন বৃদ্ধি শীর্ষক’ কর্মশালার আয়োজন করা হয় কর্মশালায় কৃষি মন্ত্রনায়লয়ের সচিব সায়েদুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন আরফানুল হক রিফাত, বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান এ এফ এম হায়াতুল্লাহ, কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক মো. বেনজির আলম, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবাশীষ সরকার, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর প্রমুখ। চট্টগ্রাম, সিলেট ও কুমিল্লা অঞ্চলের কৃষি গবেষণা ইন্সটিটিউটের পরিচালকবৃন্দ কর্মশালায় তাদের কৃষি পরিসংখ্যান তুলে ধরেন।

সালাউদ্দিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: