তৈরী হয়নি ভেষজ বাগান, ১৮ বছর পর গার্ডেনারের বদলী

                       
প্রকাশিত: ৬:৩৪ অপরাহ্ণ, ৭ আগস্ট ২০২২

মোঃ আবু শহীদ, ফুলবাড়ী (দিনাজপুর) থেকে: দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এ্যসিসটেন্ট (গার্ডেনার) হারবাল প্রকাশ চন্দ্রকে ১৮ বছর পর বদলী করা হয়েছে। গত ২ আগষ্ট স্বাস্থ্য অধিদপ্তর (হোমিও চিকিৎসা) পরিচালক ডা. মো: হাবিবুর রহমান সাক্ষরিত চিঠিতে উল্লেখ রয়েছে, আদেশ জারীর ৫ কার্যদিবসের মধ্যে বদলিকৃত কর্মস্থলে যোগদানের কথা বলা হয়েছে। সেই আদেশ অনুযায়ী দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কেন্দ্র থেকে খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে বদলী করা হয়।

এদিকে হারবাল এ্যাসিসটেন্ট (গার্ডেনার) প্রকাশ চন্দ্রকে শাস্তিমুলক বদলী করার প্রতিবাদ জানিয়েছে প্রকাশ চন্দ্রর পরিবারের সদস্যসহ তার গ্রামবাসীরা।

তারা জানায়, প্রকাশ চন্দ্র একজন ছোট পদের কর্মচারী, তাকে যেখানে বদলি করা হয়েছে (প্রকাশের) বাড়ী থেকে প্রায় এক হাজার কিলোমিটার দুরে গিয়ে চাকুরি করে পরিবারের খরচ চলা কঠিন হয়ে যাবে। এ কারনে তারা বদলীর আদেশ প্রত্যাহারের জন্য রবিবার সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধান ফটকের সামনে দাড়িয়ে থেকে এই প্রতিবাদ জানায়।

জানা গেছে, হারবাল এ্যাসিসটেন্ট (গার্ডেনার) পদে প্রকাশ চন্দ্র দির্ঘ ১৮ বছর চাকুরী করলেও, তৈরী হয়নি ভেজষ বাগান। গত মুজিব শতবর্ষে ভেষজ বাগান তৈরীর জন্য ৭৫ হাজার টাকা বরাদ্ধ হলেও, বাগান না করায় ফিরে গেছে সেই বরাদ্ধ। সরকারী দায়িত্ব অবহেলার জন্য তাকে শাস্তিমুলক বদলী করা হয়েছে।

হাসপাতাল সুত্রে জানা গেছে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এলোপ্যাথিক চিকিৎসার পাশাপাশি একটি হারবাল হোমিও প্যাথিক চিকিৎসা ইউনিট রয়েছে। সেখানে হারবাল হোমিও প্যাথিক পদে একজন মেডিকেল অফিসার পদে রয়েছে। কিন্তু ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হারবাল হোমিও প্যাথিক মেডিকেল অফিসার নাজমিন আক্তার দির্ঘ চার বছর থেকে পেশনে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চাকুরি করার কারনে, সেই ইউনিটটি বর্তমানে পুরোপুরি বন্ধ।

হারবাল হোমিও ইউনিটটি বন্ধ থাকার পরেও দির্ঘ সময় থেকে চাকুরী করে আসছিল হারবাল এ্যাসিসটেন্ড (গার্ডেনার) প্রকাশ চন্দ্র।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার মশিউর রহমান বলেন, হাসপাতালে ভেষজ বাগান তৈরীর জন্য এ্যাসিসটেন্ট (গার্ডেনার) প্রকাশ চন্দ্রকে বার বার নির্দেশ দেয়া হলেও, তিনি সরকারী দায়িত্ব পালন করেননি। তার দায়িত্বহীনতার কারনে মুজিব শতবর্ষের ভেষজ বাগানের বরাদ্ধ ফিরে গেছে। সরকারের অর্পিত দায়িত্ব অবহেলার কারনে স্বাস্থ্য অধিদপ্তর তাকে বদলী করেছে।

শাকিল/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


পাঠকের মন্তব্য:

স্বাস্থ্য ও চিকিৎসা

ভিন্ন স্বাধের খবর পড়ুন

বর্তমানে জাতীয় সংসদ, নির্বাচন কমিশন সচিবালয়, আওয়ামী লীগ, বিএনপি, জামায়াত, জাতীয় পার্টি, অপরাধ, সচিবালয়, আদালত, ব্যবসা-বাণিজ্য, শিক্ষা, খেলাধুলা, বিনোদনসহ প্রায় সব গুরুত্ত্বপূর্ণ বিটেই রয়েছে একঝাঁক তরুণ সাংবাদিক। এছাড়া সারাদেশে বিডি২৪লাইভ ডটকম’র রয়েছে প্রতিনিধি।

লাইফ স্টাইল

নিবন্ধন নং- ৩২

© স্বত্ব বিডি২৪লাইভ মিডিয়া (প্রাঃ) লিঃ
এডিটর ইন চিফ: আমিরুল ইসলাম আসাদ
বাড়ি#৩৫/১০, রোড#১১, শেখেরটেক, ঢাকা ১২০৭

ফোন: ০৯৬৭৮৬৭৭১৯০, ০৯৬৭৮৬৭৭১৯১
ইমেইল: [email protected]