প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

এবার ট্রেনের ভাড়া বাড়ানোর ইঙ্গিত রেলমন্ত্রীর

   
প্রকাশিত: ১১:০৯ অপরাহ্ণ, ৭ আগস্ট ২০২২

ফাইল ছবি

দেশের জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির কারণে বাস ভাড়া বাড়ানো হয়েছে। রবিবার থেকে বর্ধিত বাস ভাড়া কার্যকর করা হয়েছে। এবার ট্রেনের ভাড়া বাড়ানোর ইঙ্গিত দিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। রবিবার (৭ আগস্ট) গণমাধ্যমকে রেলমন্ত্রী এ কথা জানান। তবে এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি বলেও জানিয়েছেন তিনি।

রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেন, ট্রেন ও বাসের ভাড়ার মধ্যে বিশাল ব্যবধান রয়েছে। যা ট্রেনের ওপর বিশাল চাপ তৈরি করবে। আমাদের ট্রেনের ভাড়া সমন্বয় করতে হতে পারে। কিন্তু আমরা এখনও ট্রেনের ভাড়া বাড়ানোর কোনো সিদ্ধান্ত নেইনি।

ট্রেনের ভাড়া বাড়াতে হলে প্রধানমন্ত্রীর নির্দেশনা নিতে হবে বলেও জানান রেলমন্ত্রী। রেল মন্ত্রণালয় প্রধানমন্ত্রীর নির্দেশনা নিতে যাচ্ছে কিনা জানতে চাইলে রেলমন্ত্রী নূরুল ইসলাম বলেন, আমরা এখনো এ ধরনের কোনো সিদ্ধান্ত নেইনি।

এদিকে শনিবার (৬ আগস্ট) বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সঙ্গে পরিবহন মালিকদের বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে মহানগরীতে বাস ও মিনিবাসের ভাড়া প্রতি কিলোমিটারে ২ টাকা ১৫ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ৫০ পয়সা করা হয়েছে।

এছাড়া আন্তঃজেলা ও দূরপাল্লার রুটে বাস ও মিনিবাসের ক্ষেত্রে প্রতি কিলোমিটারে ভাড়া ১ টাকা ৮০ পয়সা থেকে বাড়িয়ে ২ টাকা ২০ পয়সা করা হয়। বাসে সর্বনিম্ন ভাড়া ১০ টাকা এবং মিনিবাসে ৮ টাকা নির্ধারণ করা হয়।

জ্বালানি তেলের মূল্য বাড়ানোর বিজ্ঞপ্তিতে বলা হয়, ডিপোর ৪০ কিলোমিটারের ভেতর ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য হবে ডিজেল ১১৪ টাকা প্রতি লিটার, কেরোসিন ১১৪ টাকা প্রতি লিটার, অকটেন ১৩৫ টাকা প্রতি লিটার ও পেট্রোল ১৩০ টাকা প্রতি লিটার। শুক্রবার রাত ১২টার পর থেকে কার্যকরের কথা বলা হয় বিজ্ঞপ্তিতে। আগে ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য ছিল প্রতি লিটার ডিজেল ৮০ টাকা, কেরোসিন ৮০ টাকা, অকটেন ৮৯ টাকা ও পেট্রোল ৮৬ টাকা।

তুহিন/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: