যুদ্ধপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি গ্রেপ্তার

প্রকাশিত: ০৮ আগষ্ট ২০২২, ০১:০৮ পিএম

মানবতাবিরোধী অপরাধের অভিযোগে মৃত্যুদণ্ডপ্রাপ্ত এক পলাতক আসামিকে গ্রেফতার করেছে অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ)। গ্রেফতার আসামির নাম মো. নজরুল ইসলাম (৭৫)। তার বাড়ি খুলনার বটিয়াঘাটায়। রবিবার (৭ আগস্ট_ রাজধানীর শাহ আলী এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। এন্টি টেররিজম ইউনিটের পুলিশ সুপার মোহাম্মদ আসলাম খান এক সংবাদ বিজ্ঞপ্তিতে সাংবাদিকদের এসব তথ্য জানান।

তিনি বলেন, তিনি বলেন, গোপন সংবাদের ভিত্তিতে গতকাল রবিবার বিশেষ অভিযান পরিচালনা করে রাজধানীর শাহ আলী থানাধীন এলাকা থেকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুন্যাল-১ এর মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামিকে গ্রেফতার করা হয়।

পুলিশ জানায়, মামলা হওয়ার পর থেকে আত্মগোপনে চলে যায় নজরুল ইসলাম। দীর্ঘ পাঁচ বছর পলাতক থাকার পর তার অনুপস্থিতিতে ট্রাইবুন্যাল গত ২৮ জুলাই রায় ঘোষণা করে। রায়ে পাঁচ জনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ (ট্রাইবুনাল) আইন ১৯৭৩ এর ২, ৩ এর ৪ ধারায় মানবতার বিরুদ্ধে অপরাধ এবং গণহত্যার অভিযোগ প্রমাণিত হয়। রায়ে অন্যান্য আরও ৫ আসামির সঙ্গে পলাতক নজরুল ইসলামকেও মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয়।

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: