প্রচ্ছদ / জাতীয় / বিস্তারিত

বিশ্ব বাজারে তেলের দাম কমলে দেশেও সমন্বয় করা হবে: তথ্যমন্ত্রী

   
প্রকাশিত: ৩:৩০ অপরাহ্ণ, ৮ আগস্ট ২০২২

ছবি: সংগৃহীত

বিশ্ববাজারে যখন জ্বালানি তেলের দাম কমলে তখন দেশেও সমন্বয় করা হবে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। সোমবার (৮ আগস্ট) তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভাকক্ষে শহীদ শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকী উপলক্ষে এবং সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় তিনি একথা বলেন।

হাছান মাহমুদ বলেন, জার্মানিতে জ্বালানি সাশ্রয়ের জন্য উদ্যোগ নিয়েছে। বিদ্যুতে রেশনিং করা হচ্ছে। ফ্রান্সেও জ্বালানি সাশ্রয়ের জন্য বিভিন্ন বিধিনিষেধ দেওয়া হয়েছে। বিধিনিষেধের ব্যত্যয় ঘটলে ৭৫০ ইউরো জরিমানা ঘোষণা করেছে। গ্রিস ও ইতালিতেও বিদ্যুৎ সাশ্রয়ের ঘোষণা দিয়েছে। হাঙ্গেরিতে এনার্জি ইমারজেন্সি ঘোষণা করা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রত্যেক নাগরিককে মেসেজ দিয়ে বিদ্যুৎ সাশ্রয়ী হওয়ার জন্য বলা হয়েছে। বিশ্বজুড়ে এই সংকটের প্রেক্ষাপটে আমাদের সরকার জ্বালানি তেলের দাম বৃদ্ধি করতে বাধ্য হয়েছে।

আমি জনগণের কাছে অনুরোধ জানাব, বিশ্ব বাজারে যখন তেলের মূল্য কমে আসবে, সেটি যখন বাংলাদেশের বাজারে প্রভাব পড়তে শুরু করবে, জ্বালানি তেলের মূল্য তখন আবার সমন্বয় করা হবে, বলেন তিনি। এ বিষয়টি নিয়ে অনেক রাজনৈতিক দল মাঠ গরম করার চেষ্টা করছে উল্লেখ করে মন্ত্রী বলেন, তাদেরকে আমি অনুরোধ জানাব, বিশ্ব পরিস্থিতির দিকে তাকাতে। এক লাফে একদিনে এতো টাকা বাড়ানো হলো। এটা মানুষের জন্য বোঝা কি না এবং ইউরোপ আমেরিকার মতো দেশের সঙ্গে তুলনা করা কতোটা যৌক্তিক- এমন প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, বিশ্ব পরিস্থিতি তুলে ধরার জন্য আপনাদের সামনে ডাটা তুলে ধরেছি। আর আমাদের পরিস্থিতি আশপাশের দেশগুলোর সঙ্গে তুলনীয়।

ইমদাদ/সাএ

বিডি২৪লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

পাঠকের মন্তব্য: